বাংলাদেশ অপ্টোমেট্রিক সোসাইটি প্রেসিডেন্ট ড: মো: মিজানুর রহমান ও মো: বুলবুল আক্তার সেক্রেটারী

এম.আবদুল হাই, বিশেষ প্রতিনিধি:—
সোমবার রাজধানী ঢাকার ফকিরাপুলস্থ মুক্তি রেস্টুরেন্ট এ ‘বাংলাদেশ অপ্টোমেট্রিক সোসাইটি’র প্রথম বার্ষিক সাধারণ সভা ২০১৪’ সচ্ছ, শান্তিপূর্ণ ও সফলভাবে সম্পন্ন হয় ।

সারা বিশ্বে যখন প্রতি ৫ মিনিটে ১ জন লোক অন্ধত্ব বরণ করছেন এবং বাংলাদেশের প্রেক্ষাপটে এ চিত্র যখন আরো ভয়াবহ ঠিক তখন রাজধানী ঢাকাসহ দেশ জুড়ে চক্ষু সেবায় নিয়োজিত অপ্টোমেট্রিস্ট (দৃষ্টি চিকিৎসক) রিফ্র্যাকশনিস্ট, অফথ্যালমিক, প্যারামেডিকস্ ও এ সেবার সাথে সংশ্লিষ্ট পেশাজীবিদের সমন্বয়ে ‘বাংলাদেশ অপ্টোমেট্রিক সোসাইটি’র প্রথম বার্ষিক সাধারণ সভা ২০১৪’ সম্পন্ন হল।
অত্র সোসাইটির সাবেক এডহক কমিটির সভাপতি ড: মিজানুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অত্র সোসাইটির উদ্দেশ্য লক্ষ্যের উল্লেখসহ বিগত বছরের কার্য্যবিবরণীর উপস্থাপন করা হয় দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও থানা পর্যায় থেকে আগত শতাধিক সদস্যের উপস্থিতিতে এবং সবার পরামর্শে পূর্ববর্তী এডহক কমিটি বিলুপ্ত করে নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়।
সভাপতি তার বক্তব্যে বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন ২০/২০ সফল করার লক্ষ্যে বাংলাদেশে অপ্টোমেট্রিস্ট (দৃষ্টি চিকিৎসক) গণ অগ্রণী ভুমিকা পালন করে আসছে। একই সাথে মানুষের অন্ধত্ব জনিত অভিসাপ ও অনিশ্চি হতাশার আঁধার থেকে মুক্ত রাখার ব্রতি হয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ ন্যাশনাল আই কেয়ার এর সাথে হাতে হাত মিলিয়ে ২০২০ সালের মধ্যে এ দেশকে দৃষ্টি ত্রুটির হাত থেকে মুক্ত করার দৃঢ় প্রত্যয়ে আমাদের দৃষ্টি বিশেষজ্ঞদের এ সেবামূলক উদ্যোগ। এ সেবায় আমাদের সকলকে নিবেদিত প্রাণ হয়ে কাজ করার মাধ্যমে যেদিন জাতিকে অন্ধত্ব মুক্ত করতে পারব সেদিন আমাদের এ প্রয়াস সফলকাম হবে। প্রকৃত চক্ষু চিকিৎসা সেবা প্রদান ও জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে এ লক্ষ্য অর্জনের এ মহতি কাজে সহযোগীতার হাত বাড়িয়ে চক্ষু চিকিৎসা সেবা প্রদানের মাধমে দৃষ্টিত্রুটি জনিত অন্ধত্বের হাত থেকে মুক্তির প্রয়াসে সামগ্রীক সহযোগিতায় আমাদের সকলকে আন্তরিকভাবে সর্বাত্মক প্রয়াসী হতে হবে। মাসুদ করিম এর উপস্থাপনা ও সালাউদ্দীন সুমন পরিচালিত উক্ত সভায় উপস্থিত সদস্যদের মতামত ও পরামর্শের ভিত্তিতে এবং প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সর্বসম্মতিক্রমে নতুন কার্য্যকরি কমিটির মধ্যে উল্লেখযোগ্য সহ: সভাপতি মো: সালাউদ্দীন সুমন, অর্গানাইজিং সেক্রেটারী মাসুদ করিম, সাইন্টিফিক সেক্রেটারী দিদারুল ইসলাম, এডুকেশনাল সেক্রেটারী শ্রুতিসেন গুপ্তা প্রমুখ।
সকাল ১০ ঘটিকায় থেকে আরম্ভ হওয়া উক্ত সভায় চক্ষু সেবায় নিয়োজিত অপ্টোমেট্রিস্ট (দৃষ্টি চিকিৎসক), রিফ্র্যাকশনিস্ট, অফথ্যালমিক, প্যারামেডিকস্ ও এ সেবার সাথে সংশ্লিষ্ট পেশাজীবিগণ ছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মির্ডিার সদস্যসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে দেশের সর্বস্তরের জনতার সার্বিক সুস্থ্যতা কামনার মাধ্যমে বেলা সোয়া ৪ টায় সমাপ্তি ঘোষণা করা হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply