লাকসামে অযত্ন-অবহেলায় ধ্বংসের পথে শত কোটি টাকার রেলওয়ে যন্ত্রাংশ

লাকসাম প্রতিনিধি:–
কুমিল্লার লাকসামে রেলওয়ে কর্মকর্তাদের অবহেলায় অযত্নে ধ্বংসের পথে শত কোটি টাকার রেল যন্ত্রাংশ। বর্তমান সরকার রেলওয়েকে আধুনিক ও যুগোপযুগী করতে যোগাযোগ মন্ত্রণালয় থেকে আলাদা করে রেল মন্ত্রণালয় গঠন করেন। সরকারের ডিজিটাল বাংলাদেশ ও একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন দপ্তরের আধুনিকায়নের পাশাপাশি রেলওয়ে মন্ত্রনালয়কে যোগাযোগ মন্ত্রনালয় থেকে আলাদা করে যুগোপযুগী ও বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে আধুনিকায়নের লক্ষে দক্ষ ও অভিজ্ঞ একজন রাজনীতিবিদকে রেল মন্ত্রনালয়ের দায়িত্ব দেয়া হয়। মন্ত্রনালয়ের শুরুতে লাকসাম-চট্রগ্রাম রেললাইনকে ডাবল লাইন বাস্তবায়ন, লাকসাম-চাঁদপুর রেল লাইন সংস্কার ।
কয়েক কোটি টাকা ব্যায়ে রেলওয়ের আধুনিকায়ন করার কাজ হাতে নিলে, রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীর অবহেলা আর উদাসিনতার কারণে রেলওয়ের কোটি কোটি টাকার সম্পত্তি বে-দখল এবং শতশত কোটি টাকার রেল-লাইন ও বিভিন্ন যন্ত্রাংশ অবহেলা ও অযত্নে ধ্বংস হয়ে যাচ্ছে।সরজমিনে দেখা গেছে লাকসাম জংশন,দৌলতগঞ্জ,খিলা,নাথেরপেটুয়া,বিপুলাসারসহ অধিকাংশ স্টেশন ও রেল লাইনের পাশে পরিতেক্ত অবস্থায় পড়ে আছে রেল স্লিপার সহ বিবিধ যন্ত্রাংশ। যার ফলে রেলওয়ে কতিপয় অসাধু কর্মকর্তা –কর্মচারী এবং চোরাই সিন্ডিকেটের ফলে ভাঙ্গারী দোকান ও ওয়াক্সসফে রেললাইন দেখতে পাত্তয়া যায়।
সরকার একদিকে রেলওয়েকে যুগোপযুগি ও আধুনিকায়নের কাজ চালিয়ে যাচ্ছে অন্যদিকে রেলওয়ে মন্ত্রণালয়ের অধিনস্ত বিভিন্ন দপ্তরের অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের অর্থলোভ ও অবহেলার কারণে এই যোগাযোগ ব্যবস্থার উন্নতি করা যাচ্ছে না। জনগণ প্রত্যাশা করেছিল রেলওয়ে খাতকে যোগাযোগ মন্ত্রণালয় থেকে আলাদা করে রেলমন্ত্রণালয় গঠন করায় অতিদ্রুত এই মন্ত্রণালয়ের আধুনিকায়ন সম্ভব হবে। কিন্তু রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারীর কারণে এই মন্ত্রণালয় আশানূরুপ ফল পাওয়ার আশংকা রয়েছে। তাই অতিদ্রুত রেলওয়ে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ও অভিজ্ঞরাজনীতিবীদ এডভোকেট মজিবুল হকের প্রতি সরকার ও জনগণের প্রত্যাশা পূরণের লক্ষে ভবিষ্যতেও এই মন্ত্রণালয়ের আধুনিকায়নে পরিত্যাক্ত রেল-লাইন ও বিভিন্ন যন্ত্রপাতি পরিত্যাক্ত অবস্থা থেকে উদ্ধার করে রেলওয়ের আওতাধিন এনে শত কোটি টাকা ধ্বংসের হাত থেকে রক্ষা করবে বলে অভিজ্ঞ মহল মনে করছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply