ভোট স্থগিতের দাবীতে রোববার চৌদ্দগ্রামে অর্ধদিবস হরতাল ডেকেছে ১৯ দলীয় জোট : বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন

চৌদ্দগ্রাম প্রতিনিধি :–
বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে শনিবার সম্পন্ন হয়েছে চৌদ্দগ্রাম উপজেলা পরিষদ নির্বাচন। গত ১৫ ফেব্রুয়ারী মনোনয়নপত্র জমা ও ২৭ ফেব্রুয়ারী প্রতীক বরাদ্ধ নিয়ে ভোটযুদ্ধে অবতির্ণ হয়েছিলেন ৪জন চেয়ারম্যান, ৩জন ভাইসচেয়ারম্যান ও ২জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী। শনিবার সকাল ৮ টা থেকে ভোট গ্রহন শুরু হলে উপজেলার পৌরসভার ফালগুনকরা, এমএ করিম ও বালিকা বিদ্যালয়, ঘোলপাশা ইউনিয়নের নারায়নপুর, বাতিসার নানকরা, শুভপুরের উনকোট এবং কাশিনগরের অর্শ্বদিয়া কেন্দ্রে ব্যালেট পেপার, বাক্স ও ভোট গ্রহণের সরঞ্জামাদি ছিনতাই, কেন্দ্র দখল ও সাংবাদিক লাঞ্চিত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া ব্যালেট পেপার, বাক্স ও ভোট গ্রহণের সরঞ্জামাদি ছিনতাইয়ের ঘটনায় পৌরসভার ফালগুন করা কেন্দ্রের প্রিসাইডং অফিসার বাদল চন্দ্র সরকার বাদী হয়ে অজ্ঞাতনামা ২০০/৩০০ জনের বিরুদ্ধে চৌদ্দগ্রাম থানায় একটি মামলা দায়ের করেন। এদিকে ব্যাপকহারে হারে কেন্দ্র দখলের অভিযোগ এনে ভোটের দিন দুপুরে ভোট গ্রহন স্থাগিতের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির চেয়ারম্যান কাজী জাফর আহমেদ। এসময় তিনি বলেন, অসংখ্য কেন্দ্র জবরদখল এবং জাল ভোট প্রদানের কারণে চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন স্থগিতের দাবিতে রোববার অর্ধবেলা হরতাল পালিত হবে। তিনি অবিলম্বে চৌদ্দগ্রাম উপজেলার নির্বাচন স্থগিতের জন্য প্রশাসনের প্রতি আহবান জানান। এসময় জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইসচেয়ারম্যান এয়ার আহমেদ সেলিম, বিএনপির জেলা কমিটির সহসভাপতি কাজী নাসিমুল হক, উপজেলা বিএনপির সভাপতি জিএম তাহের পলাশি, জাপার সভাপতি আবুল কাশেম, ১৯দলীয় জোটের চেয়ারম্যান প্রার্থী কামরুল হুদা, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রাহেনা বেগম ও পৌর বিএনপির সভাপতি নয়ন বাঙ্গালী উপস্থিত ছিলেন।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী এবং সরেজমিন ঘুরে জানা গেছে, সকাল ১০ টায় উপজেলার বাতিসা ইউনিয়নের নানকরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জামায়াত শিবিরের একদল ক্যাডার সশস্ত্র হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। হামলাকারীরা কেন্দ্রটির ৩,৪,ও ৫ নং বুথের তিনটি ব্যালট বাক্স ছিনতাই করে ভাংচুর করে।পুলিশ এসময় ৩২ রাউন্ড গুলি ছোড়ে এবং ৩ ব্যাক্তি কে আটক করে। জামায়াতের হামলায় সোহেল রুবেল ও রাজিব নামের ৩ ব্যক্তি আহত হন। এ ঘটনায় সকাল ১০ টা থেকে ১১টা পর্যন্ত কেন্দ্রটির ভোট গ্রহন স্থগিত থাকে। কুমিল্লার এএসপি জাহাঙ্গীর আলমের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনলে পুন ভোট গ্রহন শুরু হয়।সকাল ১০ টায় শুভপুর ইউনিয়নের তেলিহাটি গ্রামে জামায়াত শিবির কর্মীরা ভোটার বাহী ২টি অটোরিক্সা ভাংচুর করে।বেলা সাড়ে ১০টায় ঢাকা থেকে আসা বিভিন্ন জাতীয় দৈনিকের একদল সাংবাদিক কাশিনগর ইউনিয়নের অশ্বদিয়া ভোটকেন্দ্র পরিদর্শনকালে তাদের বহরে থাকা সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের পিএস মোস্তফাকে উপস্থিত লোকজন ধাওয়া করেছে বলে স্থানীয় লোকজন জানায়। এসময় সাংবাদিকদের সাথে উপস্থিত লোকজনের কথাকাটাকাটি হয়। একপর্যায়ে মানব জমিনের ষ্টাফ রিপোর্টার নিয়াজ মাহমুদ কে লাঞ্চিত করে ও তার মোবাইল ফোনটি ছিনিয়ে নেয়।
বেলা ১১টায় শুভপুর ইউনিয়নের উনকোট কেন্দ্রে উপস্থিত লোকজন দৈনিক যায়যায় দিন পত্রিকার ষ্টাফ রিপোর্টার কামরুজ্জমান বাবলু কে লান্ঞ্চিত করে।উপজেলা সহকারী রিটার্নিং অফিসার কামরুল ইসলাম জানান,ব্যালট পেপার ও বাক্স ছিনতাইয়ের অভিযোগে প্রিজাইডিং অফিসার বাদল চন্দ্র সরকার বেলা সাড়ে ১২টায় পৌরসভার ফাল্গুনকরা কেন্দ্রের এবং প্রিজাইডিং অফিসার আবদুল জলিল ঘোলপাশার নারায়নপুর কেন্দ্রের ভোট গ্রহন স্থগিত করেন।ফাল্গুনকরা কেন্দ্রের ব্যালট পেপার ও বাক্স ছিনতাইয়ের ঘটনায় প্রিজাইডিং অফিসার অজ্ঞাতনামা ২/৩’শ জন কে আসামী করে চৌদ্দগ্রাম থানায় মামলা করেছেন।ভোট গ্রহনের শুরুতে ভোট কেন্দ্রেগুলো তে পুরুষ মহিলা ভোটারের ব্যাপক সমাগম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা কমতে শুরু করে।সকাল ৯টায় পৌর এলাকাধীন চান্দিশকরা কেন্দ্রের পৌঁছলে প্রিজাইডিং অফিসার খোরশেদ আলম জানান এক ঘন্টায় কেন্দ্রটিতে ২শ ৬২ ভোট পড়েছে।বেলা পৌঁনে ১০ টায়  সিংরাইশ মহিলা মাদ্রাসা কেন্দ্রে পৌঁছে ভোটা দের ব্যাপক উপসিথতি দেখা গেছে।
এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ওয়ালি উল্লাহ জানান পৌঁনে ২ গন্টায় কেন্দ্রটিতে ৩শত ৬৭ ভোট পড়েছে।
শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত বিভিন্ন কেন্দ্রে ভোট গননা চলছে বলে জানা গেছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply