পরিবেশ বিপর্যয়রোধ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রয়োজন সমন্বিত প্রয়াস—অধ্যাপক ড. জসিম উদ্দিন আহমদ

কুবি প্রতিনিধি:–

এশিয়ান ফেডারেশন অব কেমিক্যাল সোসাইটিস ও বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য একুশে পদকপ্রাপ্ত পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. জসিম উদ্দিন আহমদ বলেছেন, ‘পরিবেশ বিপর্যয়রোধ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে রসায়নবিদদের ভূমিকা অপরিসীম। ওজোনস্তরের ক্ষয়রোধ ও গ্রিনহাউস এফেক্ট মোকাবেলার মাধ্যমে সাধারণ জনগণের জীবন রক্ষায় রসায়নবিদরা অনন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে পরিপূর্ণভাবে এ সকল সমস্যা প্রতিরোধে সকলের সমন্বিত প্রয়াস প্রয়োজন।’ কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) রসায়ন সমিতির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এছাড়াও আর্থ-সামাজিক উন্নয়ন ও খাদ্যে ভেজাল প্রতিরোধে সমাজের সকল স্তরের মানুষকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর আহবান জানান তিনি। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের হলরুমে এই উদ্বোধন অনুষ্ঠিত হয়। পরে নবগঠিত সমিতির উদ্যোগে ‘খাদ্য ও স্বাস্থ্য খাতে রসায়নবিদদের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।
আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আশরাফ। রসায়ন সমিতির সাংগঠনিক কমিটির আহবায়ক ড. এ কে এম রায়হান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. জহিরুল আলম চৌধুরী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ সৈয়দুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কুন্ডু গোপীদাস। অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ মজিবুর রহমান মজুমদার, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান হলের প্রভোস্ট তোফায়েল হোসেন মজুমদার প্রমুখ।
সমিতির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মোঃ আলী আশরাফ বলেন, ‘রসায়ন সমিতি গঠন কোন আনুষ্ঠানিকতা নয় বরং দায়িত্ববোধের সূচনা। প্রাথমিক পর্যায়ে সারা বাংলাদেশে সম্ভব না হলেও অন্তত কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোটবাড়ি ও কুমিল্লার বিভিন্ন এলাকার খাদ্য উৎপাদন, সরবরাহ, মান নিশ্চিতকরণ ও ভেজাল প্রতিরোধে রসায়ন সমিতিকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’
অনুষ্ঠানশেষে রসায়ন সমিতির ১৫ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয় এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply