সৌদি আরবের জাতীয় গণমাধ্যমে বাংলাভাষায় পত্রিকা প্রকাশের স্বীকৃতি’র বিশেষ সম্মাননা

আন্তর্জাতিক ডেস্ক:–

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এই প্রথম রিয়াদে ‘বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরাম’ আয়োজন করে বর্ণাঢ্য একুশে বইমেলা। বিপুল সংখ্যক প্রবাসীরা তাদের পরিবার পরিজন নিয়ে মেলায় স্বতঃস্ফূর্ত উপস্থিত হন। প্রবাসীদের সংগ্রহ করা বিভিন্ন লেখকের বই ও পণ্যসামগ্রী বিভিন্ন স্টলে সাজানো হয়। নানা শ্রেণী পেশার মানুষের সঙ্গে প্রবাসী লেখক-কবি ও সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বইমেলায় প্রবাসী লেখক শাহীনূর-এর ‘স্বপ্নযাত্রা’সহ অন্যান্য বেশ কয়েক জন প্রবাসী লেখকের উপন্যাসের মোড়ক উন্মোচন করেন রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ বাংলা ও ইংরেজি শাখার প্রিন্সিপাল অধ্যাপক বদিউল আলম ও করিম রেজা। এ সময় বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের সকল সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া হয়।

কবি শাহজাহান চঞ্চলের সঞ্চালনায় সংগঠনের আহ্বায়ক সাগর চৌধুরী’র সভাপতিতে বক্তব্য দেন কাজী সেলিম রেজা, মিজানুর রহমান কমল, ডা. কামরুল, রুহুল আমিন বাবুল, ফিরোজ খান, এরশাদ, মিল্টন ও আরো অনেকে। ‘বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরাম’  এর আহ্বায়ক সাগর চৌধুরী বলেন, ভবিষ্যতে এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে প্রবাসে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ফোরামের সম্মাননা কার্যক্রম অব্যাহত থাকবে। সেই সাথে প্রবাসে বাংলা ভাষার বিস্তারের উপর গুরুত্বারোপ করেন ।

বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের পক্ষ থেকে একুশে টভিরি প্রতিনিধি অহিদুল ইসলামকে সাংবাদিকতায় সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত সৌদি আরবের ইংরেজি জাতীয় দৈনিক ‘রিয়াদ ডেইলী’তে তাঁর সম্পাদনায় সৌদি প্রবাসী বাঙালিদের জনপ্রিয় পত্রিকা ‘বাংলা বিনোদন’ নিয়মিতভাবে প্রকাশের কৃতিত্ব স্বরূপ এই সম্মাননা দেওয়া হয়।

‘রিয়াদ ডেইলী’তে সপ্তাহে একদিন ‘বাংলা বিনোদন’ সে সময় সৌদি আরবে বাংলাদেশিদের মাতৃভাষা চর্চায় বিপুলভাবে উদ্দীপনার সৃষ্টি করে। সর্বমহলে জনপ্রিয় হয়ে ওঠে প্রবাসে বাংলাভাষা। দীর্ঘ পাঁচ বছর চলার পর লোকসানের কারণে মূল পত্রিকাটি বন্ধ হয়ে গেলে ‘বাংলা বিনোদন’ও বন্ধ হয়ে যায়।

অনুষ্ঠানে প্রবাসী শিল্পী, এলমিস ফাতেমা চৌধুরী (এ্যাপোলো), শম্পা দেওয়ান, শিশু শিল্পী কাজী অনিকা সেলিম ও নাশরা কিরন প্রমূখ  দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

এ সময় অন্যান্যদের মাঝে উপস্হিত ছিলেন, প্রকৌশলী আফসারুল আলম, ডাঃ কাজী মাসুদুর রহমান, ডাঃ শাহ আলম, মাহবুবুর রহমান, কৃষিবীদ শামীম আবেদীন, আমরা কজনের মূসা বাবু, প্রিন্স বাবু, ফয়সাল, অহিদুর রহমান, আব্দুস সালাম কিরন, মনিরুজ্জামান মনির, আবু কাওছার, তাজুল ইসলাম গাজী, তাজুল ইসলাম সিরাজ, এইচ এম নুরুল হক নুরু, হাজী ইমতিয়াজ উদ্দীন আহমেদ ইমতিয়াজ, মহিলা সংগঠক আফরোজা সুলতানা (উষা), কুমিল্লা সোসাইটির শামীম ভূঁইয়া, বাংলাদেশ একাউন্টিং এন্ড ফাইনান্স এসোসিয়েশনের রফিকুল ইসলাম, সাইফুদ্দীন নোমান, শহীদুল ইসলামসহ বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি বর্গ ।

সাহসী অথচ দূরহ এই প্রসংশনীয় কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ফোরামের আহবায়ক ও বই মেলার সমন্বয়ক সাংবাদিক সাগর চৌধুরী, সদস্য সচিব কাজী আইয়ুব আলী, সৈয়দ টিপু সুলতান, শাহ পরান মিঠু, এইচ এম জাহাঙ্গীর জাহান, মাসুদ রানা, সৈয়দ জাকির হোসেন, সেলিম উদ্দীন দিদার প্রমূখ ।

উল্লেখ্য, বাংলাদেশের বাহীরে মধ্যপ্রাচ্যের কোন দেশে এই প্রথম বই মেলাটি অনুষ্ঠিত হলো ।

 

 

 

সাগর চৌধুরী

 

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply