নারায়নগঞ্জে বাংলাদেশ কোস্টগার্ডের দুইটি হারবার পেট্রোল বোট নির্মাণের শুভ উদ্বোধন করলেন নৌবাহিনী প্রধান

ঢাকা:–
বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়নগঞ্জ ডকইয়ার্ডে বাংলাদেশ কোস্টগার্ডের দুইটি হারবার পেট্রোল বোট (এইচপিবি) নির্মাণের শুভ উদ্বোধন করেন নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব। আজ বুধবার (২৬-০২-২০১৪) প্রধান অতিথি হিসেবে তিনি আনুষ্ঠানিকভাবে বোট দুইটির কিল-লে  করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন, ডকইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম খুরশীদ মালিক সহ নৌবাহিনীর উর্দ্ধতন এবং সামরিক বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

১৮ মিটার দৈর্ঘ্য ও ৫.২১ মিটার প্রস্থের বোট দু’টি মেরিন গ্রেড এ্যালুমিনিয়াম দ্বারা নির্মাণ করা হবে যা ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। আধুনিক ও উন্নতমানের সরঞ্জাম দ্বারা সজ্জিত বোট দ’ুটি বাংলাদেশের নৌ পথে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে সংঘটিত অপরাধ দমনের পাশাপাশি দূর্যোগ পরবর্তী সময়ে বিভিন্ন উদ্ধার কার্য ও ত্রাণ বিতরণে সহায়ক ভূমিকা রাখবে। বোট দ’ুটির নির্মাণ ব্যয়, বিদেশ থেকে আমদানী খরচের চেয়ে কম হওয়ায় তা দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হবে। ভবিষ্যতে এ ধরনের বোট বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রাও অর্জন করা সম্ভব হবে আশা করা যায়।

উল্লেখ্য, ১৯৮৪ হতে ১৯৯৯ পর্যন্ত ক্রমাগতভাবে ১৫ বছর এই ডকইয়ার্ডকে বিপুল লোকসানের কারণে রুগ্ন শিল্প প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয়। এ অবস্থায় বাংলাদেশ নৌবাহিনী ১৯৯৯ সালে নারায়নগঞ্জ ডকইয়ার্ডের দায়িত্বভার গ্রহণ করে। বর্তমানে প্রতিষ্ঠানটি দেশীয় বিভিন্ন সংস্থার জন্য নৌযান নির্মাণ করছে। বাংলাদেশ নৌবাহিনীর দক্ষ ব্যবস্থাপনা ও কর্মকর্তা কর্মচারীর নিরলস পরিশ্রমের ফলে প্রতিষ্ঠানটি অল্প সময়ে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করেছে। ডকইয়ার্ডটির এই সাফল্যের কারণে দেশীয় প্রয়োজনে জাহাজ নির্মাণের পাশাপাশি প্রযুক্তির উন্নয়ন, কর্মসংস্থান তৈরী ও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয়সহ অদূর ভবিষ্যতে বিদেশেও জাহাজ রপ্তানীর পথে একধাপ এগিয়ে গেল বাংলাদেশ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply