মিসরের সেনা সমর্থিত মন্ত্রিসভার আকস্মিক পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক:–
আকস্মিকভাবে পদত্যাগ করেছে মিসরের সেনা সমর্থিত অন্তর্বর্তী মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী হাজেম বেবলাবি এ ঘোষণা দিয়েছেন। টিভিতে প্রচারিত বিবৃতিতে পদত্যাগের সিদ্ধান্তের কোন কারণ উল্লেখ করেননি বেবলাবি।

মিসরের রাষ্ট্রচালিত সংবাদপত্র আল আহরাম জানিয়েছে, হাজেম আল বেবলাবির স্থলাবিষিক্ত হতে পারেন বিদায়ী গৃহায়নমন্ত্রী ইবরাহিম মিহলিব।

গত বছরের জুলাই মাসে সেনাঅভ্যুত্থানে মিসরের ইতিহাসে উন্মুক্তভাবে একমাত্র নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসিকে উৎখাতের পর বেবলাবিকে প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হয়।

আল আহরামের খবরে বলা হয়, সামরিক বাহিনীগুলোর প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে মন্ত্রিসভার এক বৈঠকের পর পদত্যাগের সিদ্ধান্ত নেয়া হয়। অন্তর্বর্তী প্রেসিডেন্ট আদলি মনসুরের কাছে মন্ত্রিসভার পদত্যাগপত্র দাখিল করা হবে।

ধারনা করা হচ্ছে নিজের সব পদ থেকে গদত্যাগ করে প্রেসিডেন্ট নির্বাচন করার ঘোষণা দেবেন সাম্প্রতিক ফিল্ডমার্শাল উপাধি নেয়া সিসি। জানুয়ারিতে পাস করা নতুন সংবিধান মতে মধ্য এপ্রিলে প্রেসিডেন্ট নির্বাচন হবে।

এতে তেমন কোন প্রতিদ্বন্ধী না থাকায় সিসিই জয়ী হবেন। এ জন্য পার্লামেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট নির্বাচনের নিয়ম করিয়ে নিয়েছেন তিনি। সূত্র : বিবিসি।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply