ওবামার বৈঠক দালাই লামার সঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক:–
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করবেন নির্বাসিত তিব্বতি নেতা দালাই লামা।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবন হোয়াইট হাউসে যাবেন তিনি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, এ বৈঠক বাতিলের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। একই সঙ্গে তারা জানিয়েছে, এ বৈঠক হলে চীন ও যুক্তরাষ্টের সম্পর্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে।

হোয়াইট হাউসের ম্যাপ রুমে দালাই লামার সঙ্গে এক ব্যক্তিগত বৈঠকে মিলিত হবেন ওবামা। তবে সাধারণত বিদেশি নেতাদের সঙ্গে হোয়াইট হাউসের ওভাল কার্যালয়েই মিলিত হন ওবামা। কিন্তু দালাই লামার সঙ্গে ম্যাপ রুমে বৈঠক করার মধ্য দিয়ে বৈঠকটি যে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ সেটি ওবামা তুলে ধরতে চান বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র কাইটলিন হেইডেন বলেছেন, আন্তর্জাতিকভাবে শ্রদ্ধেয় ধর্মীয় ও সাংস্কৃতিক নেতা হিসেবে দালাই লামার সঙ্গে বৈঠক করবেন ওবামা।

তিনি বলেন, তিব্বতের স্বাধীনতাকে সমর্থন করছি না আমরা। কিন্তু যুক্তরাষ্ট্র জোরালোভাবে চীনে মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতার বিষয়টি সমর্থন করে। আমরা চীনের তিব্বত অঞ্চলে ধারাবাহিক  মানবাধিকার পরিস্থিতির অবনতিতে উদ্বিগ্ন।

দালাই লামাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে বিবেচনা করে চীন। কিন্তু দালাই লামার দাবি, তিনি শুধু তিব্বতের বৃহত্তর স্বায়ত্ত্বশাসনের জন্য দেনদরবার করছেন, স্বাধীনতার জন্য নয়।

এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়াং বলেছেন, চীন দৃঢ়ভাবে এ বৈঠকের বিরোধিতা করে।

এর আগে ২০১১ সালে দালাই লামার সঙ্গে বৈঠক করেছিলেন ওবামা।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply