দেবিদ্বারে ৫০০ বছর পূর্বের কালো পাথরের নারায়ন মূর্তি উদ্ধার!

স্টাফ রিপোর্টার:–   
কুমিল্লার দেবিদ্বার উপজেলার রসুলপুর গ্রামের কাজল নিয়োগীর বাড়ির সামনের পুকুর থেকে বুধবার সন্ধ্যায় একটি পুরাতন কালো পাথরের মূর্তি পাওয়া যায়।

পুলিশ জানায়, বুধবার দেবিদ্বার উপজেলার রসুলপুর গ্রামের হিন্দুবাড়ি কাজল নিয়োগী বাড়ির পুকুরে মাটি খননের কাজ চলছিল। হঠাৎ একটি বিরাট আওয়াজ হলে মাটি কাটার কাজে নিয়োজিত লোকেরা দেখেন কোঁদালটি বাঁকা হয়ে গেছে। এরপর সবাই উৎকন্ঠার সহিত আরো মাটি খনন করে দেখতে পান একটি পুরাতন মূর্তি। মূর্তিটি এক নজর দেখার জন্য হাজারো উৎসুক জনতা ভিড় জমায়।

সংবাদ পেয়ে থানার উপ-পরিদর্শক(এস.আই) শাহ কামাল আখন্দ ও জাকির হোসেনের নেতৃত্বে একদল পুলিশ মূর্তিটিকে রাতে থানায় নিয়ে আসেন। বৃহস্পতিবার সকালে হাজারো জনতা মূর্তিটিকে দেখার জন্য থানায় ভিড় জমালে পুলিশ সদস্যদের হিমসিম খেতে হয়।

সরেজমিনে দেখা যায়, থানার এক পুলিশ সদস্য হরলাল পাল তার নিজ ধর্মের মূর্তিটিকে উৎসাহিত হয়ে পানি দিয়ে ধুয়ে-মুছে এবং সরিষার তেল দিয়ে ঝকঁঝকাঁ করে তোলে এতে মূর্তিটি দেখার আগ্রহ আরো বেড়ে যায়। হরলাল পাল বলেন, ৩ ফুট লম্বা ও ২ ফুট প্রস্থ পুরাতন কারুকার্যময় হিন্দু ধর্মীলম্বীদের নারায়ন মূর্তিটির আনুমানিক ৪০০/৫০০ বছর পূর্বের তৈরি হবে। হিন্দু ধর্মালবমীর সকলেই নারায়ন পূজাঁ করে থাকেন।

দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ তারেক মোঃ আঃ হান্নান সাংবাদিকদের জানান, মূর্তিটি থানা হেফাজতে রাখা হয়েছে। উক্ত মূর্তি সংক্রান্তে বিজ্ঞ আদালতের নির্দেশনামতে প্রত্নতাত্ত্বিক বিশেষজ্ঞদের সাথে আলোচনা সাপেক্ষে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply