চান্দিনায় পৌরসভার প্রধান সড়কগুলো কাদা, ময়লা-আবর্জনায় পথচারীদের চরম দুর্ভোগ

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা(কুমিল্লা):–
কুমিল্লার চান্দিনা পৌরসভার প্রধান সড়কগুলো কাদা, ময়লা-আবর্জনায় ভরপুর হয়ে উঠেছে। গত রোববার ও সোমবার গুড়ি গুড়ি বৃষ্টিতে চান্দিনা স্টেশন রোড, চান্দিনা-রামমোহন সড়ক, ডাব বাজার চৌরাস্তা, পশ্চিম বাজার, পূর্ব বাজার এলাকার গুরুত্বপূর্ণ সড়কগুলো কাদার কারণে চলাচল অনুপযোগী হয়ে পরে। এতে চরম দুর্ভোগে পড়েছে পথচারীরা। স্কুল, মাদ্রাসা ও কলেজগামী ছাত্র-ছাত্রীদের আসা-যাওয়াও চরমভাবে বিঘিœত হচ্ছে। চান্দিনা, পার্শ্ববর্তী দেবিদ্বার ও বরুড়া উপজেলার জনসাধারণের চলাচলে গুরুত্বপূর্ণ ওই সড়কগুলোর বেহাল দশায় পৌর কর্তৃপক্ষের গাফিলতিকে দায়ি করেছেন পথচারী ও পৌরবাসী।

উপজেলা সদরে ২ বিশ্ববিদ্যালয় সমমানের কলেজ, ২টি মাধ্যমিক বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্টেন সহ ১২টি শিক্ষা প্রতিষ্ঠান, ১টি মাদ্রাসা, সরকারি হাসপাতাল, প্রাইভেট ক্লিনিক, সরকারি বিভিন্ন অফিস থাকায় উপজেলা সদরের ওই সড়কগুলো দিয়ে প্রতিদিন হাজার-হাজার মানুষ যাতায়াত করে।

এদিকে ময়লা-আবর্জনা ঠিকমত পরিষ্কার না করায় দিন দিন খানা-খন্দ বাড়ছে। বিশেষ করে উপজেলা সদর ও পৌরসভার আওতাধীন একমাত্র হাট বাজারটিতে খানা-খন্দের অসহনীয় চিত্র নিত্যদিনের। সময়মত ময়লা-আবর্জনা পরিস্কার না করা, ডাস্টবিনের অভাবসহ বিভিন্ন কারণে রাস্তাঘাট ও ফুটপাতে আবর্জনা বেড়ে গিয়ে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। অপরিকল্পিত ড্রেইনেজ ব্যবস্থার কারণে সামান্য বৃষ্টি হলেই পথচারীরা অন্তহীন বিড়ম্বনার শিকার হন। অপরদিকে ফুটপাতগুলো কতিপয় ব্যবসায়ীদের অবৈধ উপায়ে দখলে থাকায় সমস্যা আরও প্রকট হয়েছে।

চান্দিনা পৌরসভার আওতাধীন উপজেলা সদরের একমাত্র হাট বাজারের মধ্যে সব্জি বাজার, গরু বাজার, স্টেশন রোড, মাছ বাজার, পেঁয়াজ বাজার, মধ্য বাজার এলাকা সবসময়ই আবর্জনা ও খানা-খন্দে ভরপুর থাকে।
পত্রিকা বিক্রেতা মো. বাবুল ক্ষোভ প্রকাশ করে বলেন, সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে পত্রিকা নিয়ে সতর্কতার সাথে হাটলেও কাদায় পা পিছলে দু’বার পড়ে গিয়েছি।

এ ব্যাপারে পৌর মেয়র শাহ্ মো. আলমগীর খান জানান, আমি কাউন্সিলরদের নিয়ে সড়কগুলো পরিদর্শন করেছি। এ বিষয়ে পৌরসভায় একটি জরুরি সভাও হয়েছে। আজকে (সোমবার, ১৭ ফেব্রুয়ারি) রাতের মধ্যে কাদা, ময়লা-আবর্জনা পরিষ্কার করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply