বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’ দেশে পৌঁছেছে

চট্টগ্রাম প্রতিনিধি:–
গণচীন হতে ক্রয়কৃত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’ আজ সোমবার (২৭-০১-২০১৪) চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী জাহাজ দুটিকে স্বাগত জানান। জাহাজ দুটি আগমন উপলক্ষ্যে নেভাল জেটিতে নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও বিপুল সংখ্যক নাবিক উপস্থিত ছিলেন।

‘জিয়াংহু-৩’ ক্লাসের মিসাইল ফ্রিগেট দুটি দৈর্ঘ্যে ১০৩.২২ মিটার এবং প্রস্থে ১০.৮৩ মিটার। জাহাজ দুটি ঘন্টায় সর্বোচ্চ ২৬ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। আধুনিক ক্ষমতা সম্পন্ন জাহাজ দুটি বিমান বিধ্বংসী কামান, জাহাজ বিধ্বংসী মিসাইল এবং সমুদ্র তলদেশে সাবমেরিনের অবস্থান সনাক্তকরনসহ সুনির্দিষ্ট টার্গেটে আঘাত হানতে সক্ষম। জাহাজ দুটি অর্ন্তভুক্তির ফলে নৌবাহিনীর সক্ষমতা বহুগুনে বৃদ্ধি পাবে। যার মাধ্যমে বিশাল সমুদ্র এলাকায় অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান রোধ, গভীর সমুদ্রে উদ্ধার তৎপরতা, মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষার পাশাপাশি তেল, গ্যাস অনুসন্ধানের জন্য বরাদ্দকৃত ব্লকসমূহে অধিকতর নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

এর আগে গত ০৯ জানুয়ারি ২০১৪ তারিখে গণচীনে জাহাজ দুটিকে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। একই দিনে জাহাজ দুটি সর্বমোট ২৯ জন অফিসার এবং ২৩১ জন নাবিক নিয়ে গণচীনের কিংদাউ বন্দর হতে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করে প্রায় ৭ হাজার ৯৬২ কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে। পথিমধ্যে গণচীনের ‘সানিয়া’ বন্দর ও মালয়েশিয়ার ‘লুমুট’ বন্দরে যাত্রা বিরতি করে।

উল্লেখ্য, ইতিপূর্বে একই নামের যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনী হতে সংগৃহীত দুটি জাহাজ ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’ গত ২২ জানুয়ারি ২০১৪ তারিখ আনুষ্ঠানিকভাবে ডি-কমিশনিং করা হয়। সদ্য আগত জাহাজ দুটি পূর্বের বানৌজা ‘আলী হায়দার’ ও ‘আবু বকর’ নামে প্রতিস্থাপন করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply