শান্তি আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি আসাদ প্রশাসনের

ঢাকা:–
জেনেভায় চলমান সিরিয়া শান্তি আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতিনিধি দল। পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লিম ও তার প্রতিনিধি দল আলোচনা ছেড়ে যাওয়ার এ হুমকি দেয়।

শনিবারের মধ্যে গুরুত্বপূর্ণ (সিরিয়াস) আলোচনা শুরু না হলে তারা আলোচনা ত্যাগের হুমকি দেয়। প্রতিনিধি দলটি জাতিসংঘ মধ্যস্ততাকারী লাখদার ব্রাহিমির সঙ্গে বৈঠকের পর সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত বার্তায় হুমকিটি দেয়।

এ দিকে শুক্রবার রাতের দিকে বিরোধীদের প্রতিনিধি দলের সঙ্গে ব্রাহিমির আলাদা বৈঠকের কথা রয়েছে। সাংবাদিকরা বলছেন, দু’পক্ষই নিজেদের অবস্থানে দৃঢ় থাকায় শুরু থেকেই সমস্যায় পড়েছে সিরিয়া শান্তি আলোচনা।

শুক্রবার সিরিয়া শান্তি আলোচনার তৃতীয় দিন। তবে প্রথমবারের মতো উভয় পক্ষের মধ্যে মধ্যস্ততা চলছে। আশা করা হচ্ছিল দুই পক্ষের মধ্যে যৌথ আলোচনা শুরু হবে। তার আগে মধ্যস্ততাকারী ব্রাহিমি দুই পক্ষের মধ্যে ভিন্ন ভিন্নভাবে আলোচনা করছেন।

আলোচনার মাঝে এ ধরনের অচলাবস্থার জন্য পরস্পরকে দায়ী করছে দুইপক্ষই। সিরিয়ার সরকারি প্রতিনিধ দল বিরোধী নেতা আহমাদ জাবরার এক মন্তব্যের প্রেক্ষিতে বেঁকে বসে। জাবরা বলেছিলেন, আসাদ ও তার প্রশাসন রাজনৈতিকভাবে মৃত। ভবিষ্যত সিরিয়ায় তাদের কোন স্থান নেই।

এরই প্রেক্ষিতে তারা বলছে, ১৮ মাস আগের সিরিয়া শান্তি আলোচনার ইশতেহার অনুযায়ী সরকারি পক্ষ অন্তর্বর্তী সরকারের দাবি মেনে নেয়ার লিখিত প্রতিশ্রুতি না দিলে মুখোমুখী বৈঠক হবে না। এর পরেই আলোচনা ত্যাগের হুমকি এলো সরকারি পক্ষ থেকে। সূত্র : বিবিসি।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply