ইরানে দুই সপ্তাহে ৪০ জনের মৃত্যুদণ্ড

ঢাকা:—
মাত্র দুই সপ্তাহের মধ্যে ইরান ৪০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ সংখ্যা গত বছরের জানুয়ারির মাসের তুলনায় অনেক বেশি। এদের মধ্যে বেশিরভাগকেই এ সাজা দেয়া হয়েছে মাদক সংশ্লিষ্ট অপরাধে।

এ বছরের প্রথম দিন থেকে দেয়া এসব মৃত্যুদণ্ডের কমপক্ষে ৩৩টি গত সপ্তাহে বাস্তবায়ন করা হয়েছে। অ্যামনেস্টি ইরানের কর্মকর্তাদের বরাত দিয়ে ২১টি মৃত্যুদণ্ডের বিষয় নিশ্চিত করেছে। অন্য ১৯টি নির্ভরযোগ্য সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

অ্যামনেস্টির মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক উপ-পরিচালক হাসিবা হাদজ সাহরাউই বলেছেন, ইরানে এক মাসে এতগুলো মৃত্যুদণ্ড কার্যকর করা আতঙ্কজনক খবর। গ্রুপটি বলছে, গত বছরের জানুয়ারির তুলনায় এ বছরের ৯ জানুয়ারি থেকে মাত্র ৮ দিনে অনেক বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

ইরানের নতুন ও উদারপন্থি প্রেসিডেন্ট হাসান রুহানি ক্ষমতা নেয়ার পর নাগরিক স্বাধীনতা আরো উন্মুক্ত করার প্রতিজ্ঞা করেছিলেন। কিন্তু তার দায়িত্ব নেয়ার পর আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ৩শ’ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

ইরানে সন্ত্রাসবাদ, মাদক সংশ্লিষ্ট অপরাধ, চুরি-ডাকাতি ও হত্যার বিরুদ্ধে কঠোর সাজার বিধান রয়েছে। এ ক্ষেত্রে ইসলামী শরিয়াহ নীতি মেনে চলার কথা বলে থাকে শিয়া শাসিত দেশটি। সূত্র : আল জাজিরা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply