কুবির বি ও সি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন: শনিবার এ ইউনিটের পরীক্ষা

এম আহসান হাবীব:—
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা গতকাল শুক্রবার সম্পন্ন হয়েছে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘বি’ ইউনিটের এবং বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, ক্যাম্পাসের নিকটবর্তী  টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ক্যান্টনমেন্ট কলেজ, ক্যান্টনমেন্ট বোর্ড মাধ্যমিক বিদ্যালয় ও গভ: ল্যাবরেটরী হাই স্কুল; শহরের কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ডিগ্রী শাখা ও উচ্চ মাধ্যমিক শাখা, কুমিল্লা সরকারি কলেজ এবং কুমিল্লা সরকারি মহিলা কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ শনিবার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।
সরেজমিন ক্যাম্পাস পরিদর্শন ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে পুরো ক্যাম্পাসজুড়ে উৎসবমুখর পরিবেশের অবতারণা ঘটে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ প্রতিটি পরীক্ষা কেন্দ্র মুখরিত ছিল ভর্তিচ্ছু ও অভিভাবকদের ভিড়ে। আসন খুঁজে পাওয়াসহ ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা করে বিএনসিসি বিশ্ববিদ্যালয় ইউনিটসহ বিভিন্ন সংগঠন । ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস থেকে শুরু করে কোটবাড়ী বিশ্বরোড পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এছাড়া ফিরতি পথে যানবাহনের তীব্র সংকটে পড়েন দূর-দূরান্ত থেকে আগত ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকরা। এদিকে একই দিন অন্য একটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা থাকাসহ দেশের অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষিতে পরীক্ষার্থীদের উপস্থিতি বেশ কম ছিল বলে জানা যায়। তবে বিশ্ববিদ্যালয়ের ভিসি  ড. আলী আশরাফ জানান, উপস্থিতি শতকরা প্রায় ৭০ থেকে ৭৫ ভাগ হবে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্র্য ও ভর্তি কমিটির সভাপতি ড. আলী আশরাফ, রেজিস্ট্রার মোঃ মুজিবুর রহমান মজুমদার, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোঃ তৌহিদুল ইসলাম, সমাজ বিজ্ঞান অনুষদের ডীন ড. জাকির ছায়াদ উল্লাহ খান, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. আহসান উল্যাহ, বিবিএ ফ্যাকাল্টির ডীন ড. বিশ্বজিত চন্দ্র দেব, প্রক্টর মোঃ আইনুল হক, অর্থনীতি বিভাগের শিক্ষক কাজী কামাল উদ্দিনসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সাথে নিয়ে বিভিন্ন পরীক্ষার হল পরিদর্শন করেন।
ভর্তি পরীক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ছাত্রদল ও ছাত্রশিবির। বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে মিছিল করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এছাড়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে মিছিল করে মহানগর ছাত্রশিবির।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্র্য ও ভর্তি কমিটির সভাপতি ড. আলী আশরাফ বলেন, দেশের চলমান অস্থিরতার প্রেক্ষিতে তিনবার আমরা ভর্তি পরীক্ষা পেছাতে বাধ্য হলেও পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার সাথে সাথেই পরীক্ষা নিতে সক্ষম হয়েছি। এই সফলতা অর্জনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি। যথাসাধ্য সর্বনিন্ম সময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply