মতলবের চরাঞ্চলে অতিথি পাখিদের বিচরন

শামসুজ্জামান ডলার, মতলব উত্তর(চাঁদপুর):–
নানা প্রতিকুলতা ও প্রতিবন্ধকতার মধ্যে এখনো চাঁদপুরের মতলব উত্তর উপজেলার চরাঞ্চলে অতিথি পাখিদের বিচরন লক্ষ্য করা যাচ্ছে। এমনকি দলবদ্ধভাবে অতিথি পাখিদের বিচরণের দৃশ্য দেখে ভালো না লাগার মতো লোক তেমন একটা খুজে পাবার কথা না। উপজেলার চরউমেদ, বোরচর, চরকাশিম, বাহেরচর, চরওয়েষ্টার, চরজিংকিং ও হোগলা হাসিমপুরের চরে অতিথি পাখিদের সংখ্যা কিছুটা বেশীই লক্ষ্য করা যায়। শুধু মতলবের চরগুলোতেই নয়, উপজেলার মেঘনা, ধনাগোদা ও গোমতী নদী বেষ্টিত এই উপজেলার নদীর পাড় ও মেঘনায় জেগেউঠা চরাঞ্চলে শীতের এই অতিথি পাখিদের বিচরণ রয়েছে।

এসব অতিথি পাখি প্রবল তুষারপাত ও শৈত্যপ্রবাহ থেকে নিজেদের রক্ষার জন্য তুলনামূলক অনেক কমশীত প্রধান হিসাবে প্রতি শীত মৌসুমেই এই দেশে আসে। আর এইসব অতিথি পাখিদের বেশীরভাগই আসে সাইবেরিয়াসহ অধিক শীত প্রধান অঞ্চল থেকে। অতিথি পাখির দল মতলবের চরাঞ্চল ও নদীর পাড়ে ছোট শামুক, ঘাস, শষ্যদানা, ছোটমাছ আর পোকা-মাকড় খায় । আগত এসব পাখির মধ্যে বালিহাঁস, পিয়ং হাঁস, সেরিয়া হাঁস, চোখা হাঁস, কঙ্গাই হাঁস, কালকুচ, গঙ্গা কবুতর, গাংচিল, বিলাতি শালিক উল্লেখযোগ্য।

মতলবের চরাঞ্চলের প্রবীনদের সাথে কথাবলে জানা যায়, দীর্ঘ্য অনেক বছর যাবতই এঅঞ্চলে অতিথি পাখিদের বিচরন লক্ষ্য করা গেছে। তবে বছরের পর বছর এখানে অতিথি পাখির সংখ্যা যেনো কমে আসছে। নির্বিচারে ঝোপঝাড় উজাড়, চরাঞ্চলে ঘরবাড়ি নির্মান, জলজ আগাছা পরিষ্কার, রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ এবং অতিথি পাখিদের শিকার করার কারনেই যেনো এসব অঞ্চলে দিনে দিনে অতিথি পাখিদের উপস্থিতি কমে যাচ্ছে।

 

 

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply