কুমিল্লা-২ (তিতাস-হোমনা) সমঝোতায় হাত ছাড়া হলো আ’লীগের সুবর্ণ সুযোগ : জাপা’র এমপি নিয়ে আগ্রহ্য নেই সাধারণ মানুষের

নাজমুল করিম ফারুক তিতাস থেকে :—
কুমিল্লা-২ (তিতাস-হোমনা) আসনটি বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত হলেও বিনাপ্রতিদ্বন্ধীতায় জাতীয় পার্টির মোঃ আমির হোসেন ভূঁইয়া বেসরকারীভাবে এমপি নির্বাচিত হওয়ায় তাঁকে নিয়ে কোন আগ্রহ্য নেই সাধারণ মানুষের মাঝে। বিশেষ করে জাতীয় পার্টির সাথে সমঝোতার কারণে হাত ছাড়া হলো আওয়ামীলীগের একটি সুবর্ণ সুযোগ।
বিভিন্ন সূত্রে জানা যায়, নির্বাচন কমিশন কর্তৃক দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর আওয়ামীলীগের দুই হেভিওয়েট প্রার্থী হোমনা উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল মজিদ ও তিতাস উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার আওয়ামীলীগের পক্ষে মনোনয়নপত্র দাখিল করেন। অবশেষে দলের সিদ্ধান্ত অনুযায়ী অধ্যক্ষ আব্দুল মজিদ আওয়ামীলীগ থেকে মনোনয়ন পান। বিএনপি নির্বাচনে না আসলে জাতীয় পার্টি বিরোধীদল হিসেবে নির্বাচন করবে এমন খবরের প্রেক্ষিতে তিতাস উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোঃ আমির হোসেন ভূঁইয়া দল থেকে মনোনয়নে আগ্রহী হলে জাতীয় পার্টি থেকে তাঁকে মনোনয়ন দেয়া হয়। গত ২ ডিসেম্বর নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী তিতাস উপজেলা রিটানিং অফিসার সামিহা ফেরদৌসীর নিকট আওয়ামীলীগের মনোনীত প্রার্থী অধ্যক্ষ আব্দুল মজিদ ও জাতীয় পার্টির মনোনীয়ত প্রার্থী আমির হোসেন ভূঁইয়া মনোনয়নপত্র জমা দেন। অনেক জল্পনা কল্পনার মধ্যে গত ১৩ ডিসেম্বর অধ্যক্ষ আব্দুল মজিদকে তাঁর প্রার্থীতা প্রত্যাহারের জন্য দল থেকে বলা হলে তিনি তাঁর প্রার্থীতা প্রত্যাহার করে নেন। বিনাপ্রতিদ্বন্ধীতায় বেসরকারী ভাবে কুমিল্লা-২ আসনে নির্বাচিত হয়ে যান তিতাস উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোঃ আমির হোসেন ভূঁইয়া।
খোঁজ নিয়ে জানা যায়, তিতাস উপজেলার কড়িকান্দি গ্রামের আব্দুল মতিন মিয়ার ছেলে আমির হোসেন ভূঁইয়া ১৯৯৪ সালে স্থানীয় একটি স্কুল থেকে এসএসসি পাস করার পর আর লেখাপড়া করার সুযোগ হয়নি। জীবন ও জীবিকার সন্ধানে পাড়ি জমান রাজধানীতে। ঢাকার উত্তরায় জামান কনফেকশনারির মাধ্যমে তার কর্ম জীবন শুরু হলেও বর্তমানে তিনি গড়ে তুলেছেন আরাফাত ট্রেডার্স নামে আরেকটি প্রসাধনীর দোকান। বর্তমানে তিনি স্ত্রী ও দুই সন্তান নিয়ে ঢাকার উত্তরায় বসবাস করছেন। ঢাকায় অবস্থানের ফলে জাতীয় ছাত্রসমাজ কেন্দ্রীয় কমিটির একাধিক নেতার সাথে তাঁর বন্ধুত্বের কারণে জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতাদের সাথে পরিচয় হয় এবং তিতাস উপজেলা জাতীয় পার্টির হাল ধরেন। ২০১২ ও ২০১৩ সালে উপজেলার ৯টি ইউনিয়নের ৫টিতে ইউনিয়ন কমিটি ঘোষণা করেন। আমির হোসেন ভূঁইয়া কর্ম জীবনে বছরে ২/৩ বার বাড়ীতে আসলেও জাতীয় পার্টির হাল ধরার পর প্রতি সপ্তাহে এলাকায় আসতেন এবং কড়িকান্দি বাস ষ্টেশনে একটি জাতীয় পার্টির অফিস নিয়ে দলীয় নেতাকর্মীদের নিয়ে জাতীয় পার্টির সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে যান। আশ্চার্য্যরে বিষয় আমির হোসেন ভূঁইয়া বিনাপ্রতিদ্বন্ধীতায় এমপি নির্বাচিত হওয়ার পর থেকে আর এলাকায় আসেননি।
হোমনা বাজারের ফল ব্যবসায়ী সাজ্জাদ হোসেন বলেন, আমির হোসেন কে আমরা চিনি না, কখনও তিনি হোমনায় আসেননি, তবে বিএনপি আওয়ামীলীগ নির্বাচন করলে আমির হোসেন তাঁর ভোট দেওয়ার জন্য দেশে আসতেন কিনা সন্দেহ ছিল। কাপড় ব্যবসায়ী মোঃ মনোয়ার হোসেন বলেন, পাঁচবারের নির্বাচিত এমপি এমকে আনোয়ার জায়গায় বিনাপ্রতিদ্বন্ধীতায় আওয়ামীলীগের অধ্যক্ষ আব্দুল মজিদ নির্বাচিত হলে একটু শান্তি পেতাম, কারণ তাঁকে আমরা চিনি এবং সাধারণ জনগণের সাথে সম্পৃক্ত আছে। তিতাস উপজেলা আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আলাউদ্দিন ভূঁইয়া জানান, আমির হোসেন হচ্ছে জাতীয় পার্টি ও আওয়ামীলীগের আসন ভাগাভাগির ফসল, কুমিল্লা-২ আসনের ভোটারদের কাছে কৌতুহল উদ্দীপক হলেও তিতাসবাসীর জন্য তা আনন্দ ও আর্শিবাদ স্বরূপ। কুমিল্লা (উত্তর) জেলা বিএনপির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান সরকার বলেন, এ নির্বাচন তামাশা ছাড়া আর কিছু নয়, ক্ষমতার অপব্যবহার। এমপি হওয়ার মতো যোগ্যতা যার নেই তাকে তিতাস ও হোমনাবাসী কিভাবে মেনে নিবে। বেসরকারীভাবে নির্বাচিত আমির হোসেন ভূঁইয়া বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে আমি এলাকায় আসতে পারেনি তবে আগামীকাল (আজ সোমবার) থেকে এলাকায় থাকবো। অন্য আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, যোগ্যতা অযোগ্যতা সেটা সময়ই বলে দেবে।
এদিকে অনেকের ধারণা কুমিল্লা-২ আসনে ১৯৭৩ সালের নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী মুর্তুজা হোসেন মোল্লা জয় লাভের পর নবম জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আওয়ামীলীগ মনোনীয়ত আর কোন প্রার্থী জয় লাভ করতে পারেনি। তবে দশম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির সাথে সমঝোতা না হলে আসনটি দীর্ঘ প্রায় ৪১ বছর পর আওয়ামীলীগের দখলে আসতো।

 

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply