কুমিল্লার দেবিদ্বারে চলন্ত ট্রাকে অগ্নিসংযোগে ঘটনায় শিবির কর্মী ফখরুল গ্রেফতার

স্টাফ রিপোর্টারঃ–
কুমিল্লার দেবিদ্বারে হরতালের সমর্থনে পিকেটারদের পেট্রোল ঢেলে আগুন দিয়ে হামলায় ট্রাক চালক ও হেলপার অগ্নিদগ্ধে আহত হওয়ার ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে মোঃ ফখরুল ইসলাম(১৬) নামে এক কিশোরকে আটক করেছে দেবিদ্বার থানা পুলিশ।
মঙ্গলবার ভোরে দেবিদ্বার পৌর এলাকার চাঁপানগর এলাকা থেকে পিকেটিংরত অবস্থায় পেট্রোলের বোতলসহ তাকে আটক করা হয়।
আটক মোঃ ফখরুল ইসলাম দেবিদ্বার রেয়াজ উদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয়’র দশম শ্রেণীর ছাত্র এবং ছাত্র শিবির দেবিদ্বার পৌর শাখার সাথী। তার গ্রামের বাড়ি কুমিল্লার লাকসাম উপজেলার মনোহরগঞ্জ ফেলুয়া গ্রামের মাওলানা মোঃ সামসুদ্দিনের পুত্র। সে দেবিদ্বার সদরের পোষ্ট অফিস পাড়ায় ভাড়া বাসায় থাকেন।
পুলিশ জানায়, ভোর রাত থেকেই সিভিল পোষাকে পুলিশের কয়েকটি ছোট ছোট দল দেবিদ্বার পৌর এলাকার দেবিদ্বার সদরের পোষ্ট অফিসপাড়া, বানিয়াপাড়া ফুলতলা, বারেরা, ভিড়াল্লা, চাঁপানগর, সাইলচর এবং পানুয়ারপুলসহ বিভিন্ন এলাকায় সড়কের আশপাশে অবস্থান নিয়ে সতর্কতার সাথে পিকেটারদের গতিবিধি লক্ষ্য করে আসছিল। সকাল ৬টায় ৪/৫জন কিশোর ও যুবকদের একটি দল কিরিজ লাঠি, রড ও পেট্রোল নিয়ে সড়ক অবরোধ করে একটি সিএনজি চালিত অটো রিক্সায় অগ্নিসংযোগের চেষ্টারত অবস্থায় পূর্বপরিকল্পনানুযায়ী উৎপেতে থাকা দেবিদ্বার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) তারেক মোঃ আব্দুল হান্নান ও উপ-পরিদর্শক(এসআই) ইমাম হোসেন পিকেটারদের ধাওয়া করলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করে, এসময় দৌড়ে ফখরুলকে আটক করতে সক্ষম হলেও বাকীরা পালিয়ে যায়। জিজ্ঞাসাবাদে আটক ফখরুল জানায়, কেন্দ্রীয় কর্মসূচী পালনে তার বড় ভাইদের নির্দেশে দেবিদ্বার পৌর এলাকায় বিভিন্ন নাশকতা সৃষ্টির কাজে নিয়োজিত ছিল।
আটক মোঃ ফখরুল ইসলাম জানায়, গত সোমবার হরতালের সমর্থনে উপরের নির্দেশে ৬/৭জনের একটি দলের নেতৃত্ব দিয়ে রাত ৩টা থেকে পিকেটিং করতে সড়কে নামি। ওইদিন ভোর সাড়ে ৪টায় বানিয়াপাড়া ফুলতলায় একটি চলন্ত ট্রাকে ইটপাটকেল নিক্ষেপে সামনের গ্লাস ভেঙ্গে গতিরোধের চেষ্টা করি, এসময় গাড়িতে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করে পালিয়ে যাই, তবে পেট্রোল বোমা মারি নাই। সারা দিন এবং রাতে বিভিন্ন টিভি চ্যানালে অগ্নিদগ্ধে আহতদের সংবাদ দেখি। খারাপ লাগলেও বড়ভাইদের নির্দেশে পিকেটিং করতে এসে পুলিশের হাতে ধরাপরি। সে আরো জানায়, পুলিশের গাড়ি ভাংচুর, পুলশের উপর হামলাসহ দেবিদ্বার সদরে বিভিন্ন নাশকতার সাথে জড়িত ছিল, তার বিদ্যালয়ের প্রায় ৪০/৫০জন ছাত্র শিবির করে এবং একাধিক শিক্ষক জামায়েতের সক্রিয় নেতা আছেন বলেও জানায়।
দেবিদ্বার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) তারেক মোঃ আব্দুল হান্নান বলেন, সীমিত পুলিশ নিয়ে নাশকতা রোধে আমাদের একদিকে সমস্যা হয়, অপরদিকে অভিযানের সংবাদও দ্রুত নাশকতায় জড়িতদের কাছে পৌঁছে যায়, তাই অভিনব কৌশলে নাশকতা সৃষ্টিকারীদের চেষ্টা চালাচ্ছি। আটক ফখরুল উপরের নির্দেশে সাপ্রতিক সময়ে পুলিশের গাড়িতে এবং পুলিশের উপর হামলা, নিউমার্কেট এলাকায় ব্যাংকপাড়া ও দোকানপাটে হামলাসহ বিভিন্ন নাশকতার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। জামায়েত-শিবির এখন বিভিন্ন নাশকতায় কিশোরদের ব্যবহার করছে।
উল্লেখ্য সোমবার ভোরে দেবিদ্বার পৌর এলাকার বানিয়াপাড়া ফুলতলায় হরতাল সমর্থক পিকেটারদের হামলায় অগ্নিদগ্ধ হয়ে ট্রাকের ভেতরে থাকা ট্রাক চালক বরিশাল’র বাকেরগঞ্জ উপজেলার শ্যামপুর গ্রামের আঃ গণী হায়দার’র পুত্র আব্দুর রহমান(৪৭) ও ট্রাক হেলপার বাক প্রতিবন্দি একই এলাকার জসীম উদ্দিনের পুত্র মজিবুর রহমান(৩০) অগ্নিদগ্ধে ঝলসে যায়। বাক প্রতিবন্দি মোঃ মজিবুর রহমান(৩০) বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল’র বার্ন ইউনিটিতে চিকিৎসাধীন রয়েছে। ওই ঘটনায় দেবীদ্বার থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুল ইসলাম বাদী হয়ে সোমবার ঘটনাস্থল থেকে আটক জামায়েত কর্মী মজিবুর রহমান এবং হাবিবুর রহমানসহ ১২জনকে নামে এবং অজ্ঞাতনামা আরো ২০জনসহ ৩২জনকে অভিযুক্ত করে ওই দিনই  সোমবার) সন্ত্রাস দমন আইনে থানায় মামলা দায়ের করেছেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply