অবরোধের প্রভাব নিমসার সবজী বাজার; কৃষকরা দিশেহারা

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা(কুমিল্লা):–
দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় নানা অযুহাতে বিরোধী দলের ডাকা টানা অবরোধ, হরতাল সহ বিভিন্ন কর্মসূচীর প্রভাব পড়েছে দেশের অন্যতম বৃহৎ সবজী বাজার নিমসারে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার নামকস্থানে ওই বাজারটির অবস্থান। দেশের বিভিন্ন জেলা ও উপজেলার কৃষক ও ব্যবসায়ীরা এ বাজারে সবজী সহ কাঁচা মাল ক্রয়-বিক্রয় করেন। এছাড়া এ বাজার থেকে দেশের বাইরেও কাঁচা সবজী রপতানী করা হয়।

হরতাল অবরোধের কারণে দিশেহারা হয়ে গেছে কুমিল্লার কৃষক ও ব্যবসায়ীরা। এদিকে অবরোধের অযুহাতে পাইকারী ব্যবসায়ী ও আড়ৎদারা সিন্ডিকেট করার কারণে কৃষকরা তাদের কষ্টার্জিত ফসল নাম মাত্র দরে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

সরেজমিনে দেশের বৃহৎ কাঁচা বাজার হিসেবে সুপরিচিত নিমসার কাঁচা বাজারে গিয়ে দেখা যায়- অবরোধের কারণে রাত ৯টার পর থেকেই কৃষকরা তাদের উৎপাদিত শাক-সবজি বিক্রির অপেক্ষায় বসে আছেন। হাতে গোনা কয়েকজন পাইকার ও আড়ৎদারা সিন্ডেকেট করে ন্যায্য মূল্যে কিনছেন না কৃষকদের কষ্টার্জিত ওই সবজী। দাম কষতে আসলেই কৃষকদের সামনে অবরোধের অযুহাত দাঁড় করিয়ে দেন ব্যবসায়ীরা।

এ অযুহাত দেখিয়ে ৫০ টাকা কেজি দরের কাঁচা সবজি কিনছেন ১৫ থেকে ২০ টাকা দরে। একইভাবে ন্যায্য মূল্যের শতকরা ৩৫-৪০% হারে পাইকারী ব্যবসায়ী ও আড়ৎদাররা কৃষকদের উৎপাদিত সবজি কেনার কারণে তাদের উৎপাদিত সকল প্রকার শাক-সবজী বিক্রয়ে লোকসান গুণতে হচ্ছে।

একইভাবে স্থানীয় আড়ৎদাররা দেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে নামমাত্র দরে কিনে এনে চড়া মূল্যে বিক্রি করছে শাক-সবজী। যারফলে খুচরা ক্রেতারা হাট-বাজার থেকে উচ্চ মূল্যে এসব মালামাল কিনতে হচ্ছে ।

পাঁচকিত্তা গ্রামের কৃষক মোবারক হোসেন জানান, ‘অন্যান্য সময়ে ভোরে মাল নিয়ে বাজার আসতাম। এখন অবরোধের কারণে রাত ৯টায় বাজারে আসি। রাত সাড়ে ১২টা বাজে এখনও বিক্রি করতে পারি নি। পাইকাররা আসলেও অর্ধেক দামও বলে না। তাই বসে আছি।’

নিমসার কাঁচা বাজারের আড়ৎদার স্বপন জানান, ‘হরতাল-অবরোধ ছাড়া যশোর থেকে কাঁচা মাল বোঝাই ট্রাক নিমসারে আনতে বা পাঠাতে ২৫-২৬ হাজার টাকা ভাড়া দেওয়া হতো। এখন ৮০-৮৫ হাজার টাকার নিচে কোন ট্রাক আসে না। যদি ন্যায্য মূল্যে মাল কিনি তাহলে আগের দামের চেয়ে চার গুণ বেশি দামে বিক্রি করতে হবে। তাই কৃষকদের কাছ থেকে কম মূল্যে কিনতে হচ্ছে’।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply