ইউক্রেনে লক্ষাধিক বিক্ষোভকারী রাস্তায়

ঢাকা:–
ইউক্রেনের ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবাদে লক্ষাধিক মানুষ রাস্তায় নেমে এসেছেন। স্বাধীনতা স্কয়ারে সরকারের প্রতিবাদ-বিক্ষোভ নিষিদ্ধ করাকে উপেক্ষা করে রাস্তায় নেমে এসেছেন তারা। এ সময় উত্তেজিত প্রতিবাদকারীরা পুলিশকে ধাওয়া দিয়ে সরিয়ে দেয়।

ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভূক্ত হওয়ার লক্ষে একটি চুক্তি স্বাক্ষর করতে প্রেসিডেন্টের অস্বীকারের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন তারা। প্রতিবাদকারীদের রুখতে স্বাধীনতা স্কয়ারে রোববার প্রতিবাদ নিষিদ্ধ করে দেশটির সরকার।

কিন্তু ইইউর সঙ্গে চুক্তি না করা ও প্রতিবাদ নিষিদ্ধের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে ‘বিপ্লব’ বিপ্লব’ স্লোগান নিয়ে হাজির হন লক্ষাধিক প্রতিবাদকারী। এ সময় ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের পতাকা নিয়ে বিক্ষোভ দেখান তারা।

একদল প্রতিবাদকারী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের কার্যালয়ের পাশ থেকে পুলিশের ব্যারিকেড সরিয়ে দিতে ট্রাক্টর পর্যন্ত ব্যবহার করেন। এ সময় প্রেসিডেন্টের কার্যালয়ের দিকে প্রতিবাদকারীদের যাওয়া রুখতে বাস ও বিভিন্ন ম্যাটারিয়াল দিয়ে সারি তৈরি করে রাখা হয়।

বিরোধী নেতা ভিটালি ক্লিটসখো প্রতিবাদকারীদের উদ্দেশ্যে বক্তব্য দেয়ার সময় প্রেসিডেন্ট ভিক্টর ও তার সরকারকে পদত্যাগের আহবান জানান। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের ইউক্রেনবাসী স্বপ্ন চুরি করেছে সরকার।

ইউক্রেনের মানুষ ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে চাইলেও দেশটির সরকার তা চাচ্ছে না। ফলে মানুষ বিরোধীদলের সঙ্গে একাত্মতা পোষণ করে সরকার বিরোধী আন্দোলনে রাস্তায় নেমে এসেছেন বলে জানিয়েছে আল জাজিরা।

Check Also

রিয়াদে জ্যাবের ‘অমর একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

ষ্টাফ রির্পোটার :– “অমর একুশের চেতনায় গন মানুষের মনে জেগে উঠুক উজ্জলতা উৎকৃষ্টতা” শীর্ষক আলোচনা ...

Leave a Reply