নকআউট পর্বে রিয়াল, কোপেনহেগেনকে হারালো জুভেন্টাস

ঢাকা :–
গালাতাসারাইকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করেছে ইউরোপের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ।

অপর ম্যাচে ডেনমার্কের কোপেনহেগেনকে ৩-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে খেলার আশা বাঁচিয়ে রেখেছে জুভেন্টাস।

পায়ের পেশির চোটের কারণে দুর্দান্ত ফর্মে থাকা রোনালদোকে ম্যাচে পায়নি রিয়াল। তবে বুধবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাবেউয়ে শুরু থেকেই বল দখলে রেখে আক্রমণে মনোযোগ দেয় তারা। চতুর্থ মিনিটেই এগিয়ে যা্ওয়ার সুযোগ এসেছিল, কিন্তু গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভেদে ব্যর্থ হন ওয়েলসের ফরোয়ার্ড গ্যারেথ বেল।

এরই মাঝে ২৬ মিনিটে বড় একটা ধাক্কা খায় ইউরোপের সফলতম দলটি। বল নিয়ে দারুণ গতিতে এগিয়ে যাওয়া স্ট্রাইকার উমুত বুলুতকে বাধা দিয়ে সরাসরি লাল কার্ড দেখেন স্পেনের ডিফেন্ডার স্যার্হিও রামোস।

স্বাগতিকদের আক্রমণেও কিছুটা ভাটা পড়লেও ৩৭ মিনিটে দারুণ একটি ফ্রি-কিক থেকে রিয়ালকে এগিয়ে নেন বেল।

একটু পরেই আইভরি কোস্টের স্ট্রাইকার দিদিয়ের দ্রগবার ডিফেন্স চেরা পাস থেকে ম্যাচে সমতা টানেন বুলুত।

৪৩ মিনিটে আবারো এগিয়ে যাওয়ার সুযোগ পান বেল। কিন্তু ১৫ গজ দুর থেকে নেয়া তার শটটি গোলপোস্টের উপর দিয়ে চলে যায়। ১-১ গোলের সমতায় শেষ হয় প্রথমার্ধ।

একজন কম নিয়ে খেললেও দ্বিতীয়ার্ধের শুরু থেকে উপর্যুপুরি আক্রমণে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে রাখে রিয়াল। ফল পেতেও দেরি হয়নি; ৫১ মিনিটে আর্জেন্টিনার মিডফিল্ডার আনহেল ডি মারিয়ার অসাধারণ ক্রস থেকে লক্ষ্যভেদ করেন স্পেনের ডিফেন্ডার আরবেলোয়া।

৬৩ মিনিটে আরবেলোয়ার পাস থেকেই ব্যবধান ৩-১ করেন ডি মারিয়া। সেই সঙ্গে রিয়ালের জয়টাও নিশ্চিত হয়ে যায়। তবে রিয়ালের গোলক্ষুধা তখনও মেটেনি।

৮০ মিনিটে একক প্রচেষ্টায় চ্যাম্পিয়ন্স লিগে নিজের দ্বিতীয় গোলটি করেন ইসকো। তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে অসাধারণ দক্ষতায় গোলরক্ষকে বোকা বানিয়ে বল জালে জড়ান মালাগা থেকে মৌসুমের শুরুতে রিয়ালে যোগ দেয়া এই স্প্যানিশ মিডফিল্ডার।

প্রথম লেগে তুরস্কের দলটির বিপক্ষে ৬-১ গোলে জিতেছিল রেকর্ড নয়বারের চ্যাম্পিয়নরা।

ইউরোপ সেরার মঞ্চে এবারের আসরের গ্রুপ পর্বে রিয়ালের এটি চতুর্থ জয়। পাঁচ ম্যাচের অন্যটিতে ড্র করেছিল তারা। ১৩ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেছে কার্লো আনচেলত্তির দল।

জুভেন্টাসের পয়েন্ট ৬। গালাতাসারাই ও কোপেনহেগেনের পয়েন্ট সমান ৪।

Check Also

কুমিল্লার বিপক্ষে ১৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে রাজশাহী

ক্রীড়া প্রতিবেদক :– বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটে রাজশাহী কিংসকে ১৫৩ রানের টার্গেট দিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ...

Leave a Reply