কুবিতে ইন্টারভিউ কার্ড ছাড়াই ইন্টারভিউ

এম আহসান হাবীব, স্টাফ রিপোর্টার:–
একের পর এক নিয়োগ সংক্রান্ত অনিয়মের অভিযোগ ওঠছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনের বিরুদ্ধে। অনিয়মের ধারাবাহিকতায় এবার কোন ইন্টারভিউ কার্ড ইস্যু করা ছাড়াই বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী কাল (বৃহস্পতিবার) কর্মচারী নিয়োগের ইন্টারভিউ নিবেন। এছাড়া নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ না করেই শুক্রবার চারটি পদে কর্মকর্তা নিয়োগের ভাইভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে ।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে ল্যাব অ্যাটেন্ডেন্ট, ড্রাইভার, প্লাম্বার, রাজমিস্ত্রি, ক্লিনার, সহকারি কুক, বাস হেল্পারসহ ৮টি পদে কর্মচারী নিয়োগের বাছাই বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। কোন ইন্টারভিউ কার্ড ইস্যু না করেই মঙ্গলবার ও বুধবার মোবাইল মেসেজের মাধ্যমে নিয়োগ প্রার্থীদের ভাইভায় অংশ নিতে বলা হয়।
জানা যায়, শিক্ষকদের আন্দোলনের কারণে গত ২৭ অক্টোবর থেকে ভিসি অফিস ও ৪ নভেম্বর থেকে রেজিস্ট্রার অফিস ১১ নভেম্বর পর্যন্ত তালাবদ্ধ ছিল। এমতাবস্থায় তড়িঘড়ি করে এই নিয়োগের ভাইভা নিয়ে প্রশ্ন ওঠেছে, ভিসি কি তার ও তার অনুসারীদের পছন্দের লোকদের নিয়োগ দিতেই এমন অনিয়ম করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক সিনিয়র শিক্ষক বলেন, ‘কমপক্ষে এক সপ্তাহ আগে ভাইভার জন্য চিঠি ইস্যু করা উচিত।’ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুজিবুর রহমান মজুমদার বলেন, ‘বাছাই বোর্ডের সভাপতি হিসেবে ভিসিই এর তারিখ ও সময় নির্ধারণ করবেন। যেহেতু আমি এর সদস্য নই এটি আমার দেখার বিষয় নয়।’ অন্যদিকে জানা যায়, সেকশন অফিসার, প্রশাসনিক কর্মকর্তা, উপ-সহকারী প্রকৌশলী পদে গত ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত লিখিত পরীক্ষার ফল প্রকাশ ছাড়াই শুক্রবার ভাইভা অনুষ্ঠিত হবে। এছাড়া নিয়োগ কমিটি কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইনের তফসিল ৫(৫)-এর পরিপন্থি বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র কর্মকর্তা। সকল অনিয়মের অভিযোগ অস্বীকার করে ভিসি প্রফেসর ড. আমির হোসেন খান বলেন, ‘পূর্বে নিয়োগের ভাইভার জন্য ইন্টারভিউ কার্ড ইস্যু করা হয়েছিল। পরবর্তীতে তা স্থগিত হয়ে যাওয়ায় এখন নতুন করে আর কার্ড না পাঠিয়ে মোবাইল মেসেজের মাধ্যমে জানানো হয়েছে।’
উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক নিয়োগ ও পদোন্নতি নিয়ে হাইকোর্টে একটি রিট বিচারাধীন রয়েছে। পাশাপাশি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমির হোসেন খান একই সাথে কর্মচারী নিয়োগের বাছাই বোর্ডের সভাপতি এবং নিয়োগ অনুমোদনকারী বলে জানা যায়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply