কুমিল্লা ময়নামতি ওয়ার সিমেট্রিতে ১২ দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের শ্রদ্ধা জ্ঞাপন

সাকিল মোল্লা, কুমিল্লা:–

শুক্রবার দুপুরে কুমিল্লার ময়নামতি ওয়ারসিমেট্রির হলিক্রস পাদদেশে প্রার্থনা ও ফুলেল শ্রদ্ধাঞ্জলীর মধ্যদিয়ে ১২ দেশের হাইকমিশনার ও প্রতিনিধিগণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিহত সৈনিকদের সমাধীস্থলে শ্রদ্ধা জ্ঞাপন করেন ।
শুক্রবার সকাল সাড়ে ১১টায় বার দেশের হাইকমিশনার ও প্রতিনিধিরা কুমিল্লার ময়নামতি ওয়ারসিমেট্রিতে সমবেত হন। প্রথমে পবিত্র কুরাআন থেকে তেলোয়াত করা হয়। তারপর পবিত্র বাইবেল পাঠের পর ঢাকা হলিক্রস স্কলাষ্টিকের যাজক ফাদার ম্যাকডারমট প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেন। ব্রিটিশ সামরিক উপদেষ্টা লে. কর্ণেল স্টুট কার্টারমুল আর আইরিশের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। ফাদার ম্যাকডারমটের প্রার্থনা পর্ব শেষে সমাধিক্ষেত্রের পশ্চিমে শ্বেতপাথরের হলিক্রসে প্রথমে বাংলাদেশ সেনা বাহিনী কুমিল্লা এরিয়া কমান্ডারের পক্ষে ষ্টেশন কমান্ডান কর্ণেল খালেকুজ্জামান পুষ্পস্তবক অর্পণ করেন। এর আগে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসনের নেতৃত্বে ব্রিটিশ, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, ভারত, মালয়েশিয়া, ফ্রান্স, জার্মান, নেদারল্যান্ড, ইউরোপিয়ন ইউনিয়ন ও নরওয়েসহ কমনওয়েলথভূক্ত ১২টি দেশের হাইকমিশনার ও প্রতিনিধিগণ হলিক্রসে পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন। তখন বিউগলে বেজে ওঠে করুণ সুর। নিরব নিস্তব্দ হয়ে ওঠে পুরো সমাধিক্ষেত্র। তারপর নিহত যোদ্ধাদের স্মরণে ব্রিটিশ হাইকমিশনের রাজ আনিস, ঢাকা ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী জুলিয়া বারৈ ও জামশেদ খান কবিতা আবৃত্তি করে। প্রার্থনা অনুষ্ঠান শেষে হাইকমিশনার, প্রতিনিধি ও তাদের সঙ্গে আসা পরিবারের লোকজন কুমিল্লার ময়নামতি ওয়ারসিমেট্রিতে শায়িত বীর যোদ্ধাদের সমাধি ঘুরে দেখেন। তারা সমাধির সামনে অপুলক দৃষ্টিতে কিছুক্ষণ নিরব হয়ে দাঁড়িয়ে থাকেন।
উল্লেখ্য ময়নামতি ওয়ার সিমেট্রিতে চির নিদ্রায় শায়িত আছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত বিভিন্ন পদবীর সেনা ও বিমান বাহিনীর ৭৩৭ জন সৈনিক। এই যুদ্ধে নিহতদের স্মৃতি সংরক্ষণে ভারত ও বাংলাদেশে ৯টি রণ সমাধি ক্ষেত্রে তৈরী করা হয়। বাংলাদেশে দুটি রণ সমাধিক্ষেত্রের মধ্য একটি ময়নামতি ওয়্যার সিমেট্টি অপরটি চট্টগ্রাম মেডিকেল কলেজের পিছনে অবস্থিত। সেখানে সমাধিস্থ করা হয়েছে ৭৫৫ জন বিভিন্ন পদ মর্যাদার ভিন্ন বাহিনীর সৈনিক, অফিসারদের। ময়নামতি ওয়্যার সিমেট্টি পরিচালনার দায়িত্বে রয়েছে কমনওয়েলথ্ গ্রেইভস কমিশন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply