কুমিল্লার চান্দিনায় ধর্মীয় ভাবগাম্ভির্যে কালি পূজা অনুষ্ঠিত

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা :–

চান্দিনা উপজেলার ছায়কোট-তুলাতলী কালি বাড়িতে প্রায় ৬০ বছর পর অনুষ্ঠিত হলো শ্যামা কালি পূজা। তিথিয়ানুযায়ী শনিবার গভীর রাতে ব্যাপক আনন্দ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে উদযাপিত হলো শ্যামা কালির এই অর্চনা।

তৎকালীন প্রায় ২শ বছর পূর্বে জমিদার ভগবান ঘোষ স্বপ্নে আদিষ্ট হয়ে ছায়কোট-তুলাতলী গ্রামে স্থাপিত করেন ঐতিহাসিক কালি মন্দির। দৈনন্দিন পূজার সাথে সাথে প্রতিবছর অনুষ্ঠিত হতো রক্ষাকালি ও শ্যামাকালি পূজাও। কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছিলো ছায়কোট গ্রামের এই ঐতিহ্যবাহী কালি বাড়ি।
চলতি বছরের কার্তিক মাসে ছায়কোট-তুলাতলী ও কিছমত-শ্রীমন্তপুর গ্রামের হিন্দু সম্প্রদায় ঐক্যবদ্ধ হয়ে শ্যামা মায়ের অর্চনার মাধ্যমে এই কালি বাড়ির ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করেন। মায়ের আর্শিবাদের সকলেই একমত পোষন করে আয়োজন করেন এই শ্যামা পূজা।

প্রাথমিক ভাবে অস্থায়ী মন্দিরে কালি প্রতিমা স্থাপন শেষে ধর্মীয় ভাব-গাম্ভির্য্যের মধ্য দিয়ে উদযাপিত করেন হিন্দু সম্প্রদায়।

কয়েক যুগ পর হলেও নতুন ভাবে কালি মায়ের অর্চনা শুরু করায় সকলকে ধন্যবাদ জানান চান্দিনা পৌর মেয়র শাহ্ মো. আলমগীর খান। শনিবার রাতে পূজা মন্ডপ পরিদর্শন শেষে পূজা কমিটির সভাপতি সুভাষ ঘোষ এর সভাপতিত্বে সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি আরও বলেন, ‘এই কালি বাড়ির ঐতিহ্য ফিরিয়ে আনতে আমি পৌর ও ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক সাহায্য ও সর্বাত্মক সহযোগিতা করব’।

পূজা মন্ডপ পরিদর্শনে অংশ গ্রহণ করেন চান্দিনা থানা অফিসার ইন-চার্জ (ওসি) হুমায়ূন কবির, কুমিল্লার শ্রেষ্ঠ শিক্ষানুরাগী ও চান্দিনা পৌর যুবলীগ সাধারণ সম্পাদক মনির খন্দকার, উপ-পরিদর্শক (এস.আই) বিপুল দেবনাথ, চান্দিনা প্রেস ক্লাব সহ-সভাপতি সাংবাদিক মামুনুর রশিদ সরকার, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক জাকির হোসেন প্রমুখ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply