ড্রোন হামলায় পাকিস্তানি তালেবান প্রধান নিহত

ঢাকা:–

আমেরিকার ড্রোন হামলায় তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) প্রধান হাকিমুল্লাহ মেহসুদ নিহত হয়েছেন। শুক্রবার রাতে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

আল জাজিরাকে পাকিস্তানের একটি সূত্র জানান, ‘আমরা নিশ্চিত ড্রোন হামলায় হাকিমুল্লাহ মেহসুদ নিহত হয়েছেন।’

পাকিস্তানের চারজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানান, হামলায় মেহসুদের দেহরক্ষী তারিক মেহসুদ এবং তার গাড়ির চালক আবদুল্লাহ মেহসুদও নিহত হন।

উত্তর ওয়াজিরিস্তানের প্রধান শহর মিরানশাহ’র কাছে একটি বাড়ির ভেতর একটি গাড়ির ওপর শুক্রবার মার্কিন ড্রোন থেকে দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের একজন নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, “হাকিমুল্লাহ মেহসুদ নিহত হয়েছেন।” মিরানশাহ’র তিনজন স্থানীয় গোয়েন্দা কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। একজন সিনিয়র তালেবান নেতাও তাদের প্রধানের নিহত হওয়ার কথা স্বীকার করে বলেছেন, মেহসুদের সঙ্গে তার গাড়ির চালক, দেহরক্ষী এবং চাচাও নিহত হয়েছেন।

একজন কর্মকর্তা বলেন, ওই ড্রোন হামলায় কমপক্ষে ২৫ জন লোক নিহত হয়েছে।

মেহসুদ যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিলেন। তাকে ধরিয়ে দিতে ৫০ লাখ ইউএস ডলার পুরষ্কারও ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। মার্কিন ড্রোন হামলায় পূর্বসূরীর মৃত্যুর পর ২০০৯ সালে পাকিস্তানি তালেবানদের প্রধান হন তিনি। এর পর কয়েকবার তিনি মারা গেছেন বলে খবর প্রচার করা হয়।

সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ আমেরিকা সফরে গিয়ে তার দেশে ড্রোন হামলা বন্ধ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আহ্বান জানানোর এক সপ্তাহ পরই এ হামলা চালানো হলো। এর আগে বৃহস্পতিবার মিরানশাহ’র কাছে আরেক ড্রোন হামলায় তিন তালেবান নিহত হয়।

২০০৯ সালের আগস্টে টিটিপি’র প্রতিষ্ঠাতা বাইতুল্লাহ মেহসুদ মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার পর তার ভাই হাকিমুল্লাহ মেহসুদ এ গোষ্ঠীর প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। গত মে মাসে হাকিমুল্লাহ’র ডেপুটি ওয়ালিউর রেহমান একই ধরনের আরেক ড্রোন হামলায় নিহত হন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply