কুমিল্লায় বিদ্যুতের খুঁটিতে গাছের লতা দুর্ঘটনার আশঙ্কা

কামরুজ্জামান জনি,কুমিল্লা :–

কুমিল্লার চৌদ্দগ্রামে দুই শতাধিক বিদ্যুতের খুঁটি ও খুঁটি সংলগ্ন তারে বেড়ে উঠেছে গাছের লতাগুল্ম। এতে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে। লতা পরিষ্কার করতে গিয়ে গত দশ বছরে বিদ্যুতের তারে জড়িয়ে অন্তত বিশজন নিহত হয়েছে।
জানা গেছে, উপজেলার পৌরসভাসহ ১৩টি ইউনিয়নের অধিকাংশ গ্রামগুলোতে ফসলি জমির মাঝ দিয়ে নেয়া হয়েছে বৈদ্যুতিক খুঁটি ও তার। ফসিল জমি ও রাস্তা সংলগ্ন দুই শতাধিক খুঁটিতে বিভিন্ন প্রকার গাছের লতা বেড়ে উঠেছে। যার ফলে বর্ষার সময় লতায় জড়ানো তারে মৃত্যুর ঘটনা ঘটে। এভাবে দশ বছরে অন্তত বিশজন নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই শিশু ও মহিলা। এজন্য লতায় জড়ানো খুঁটি ও তারের পাশে বসবাসকারী সাধারণ মানুষকে সব সময় আতঙ্কে থাকতে হয়। সম্প্রতি সরেজমিন ঘুরে দেখা গেছে, গুনবতী, আলকরা, জগন্নাথদীঘি, কালিকাপুর, বাতিসা, মুন্সিরহাট, কাশিনগর, শ্রীপুর ও উজিরপুরে বিভিন্ন রাস্তা সংলগ্ন খুঁটি গাছের লতায় ঘেরাও রয়েছে। উপজেলা সদরের বিদ্যুত সরবরাহ অফিস থেকে মাত্র ৫শ’ গজ পশ্চিমে চৌদ্দগ্রাম বাজার-চাঁন্দিশকরা সড়কের পাশে দুইটি খুঁটি ও তারে লতায় ঢেকে আছে। খুঁটিগুলো পরিষ্কারে বিদ্যুত বিভাগের কর্মীদের যেন মাথা ব্যথা নেই। স্থানীয়রা জানায়, লতাগুল্মে ভরা বিদ্যুতের খুঁটিগুলো পরিষ্কার না করলে যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। এ ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষের হস্তক্ষেপ কামনাও করছেন তারা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply