নোয়াখালীর সেনবাগে ‘আসমত দানু ফাউণ্ডেশন’র উদ্যোগে ৩ দিন ব্যাপি ‘বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির-২০১৩’

এম.আবদুল হাই, বিশেষ প্রতিনিধি:–
চোখ মানুষের এক অপরিহার্য্য অমূল্য সম্পদ। বিবিধ কারনে দূর-দূরান্ত থেকে শহরে গিয়ে এর চিকিৎসা সেবা গ্রহণে অপারগসহ সর্বস্তরের মানুষের মানবিক সেবায় এগিয়ে আসা নোয়াখালীর সেনবাগ উপজেলাধীন ঐতিহ্যবাহী আসমত দানু ফাউণ্ডেশন এর উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও শুরু হয়েছে ৩ দিন ব্যাপী “বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির-২০১৩”।
উপজেলাধীন স্থানীয় মইজদীপুর সরকারী প্রাথমি বিদ্যালয় প্রাঙ্গণে ২৮, ২৯ ও ৩০ শে সেপ্টেম্বর ২০১৩ যথাক্রমে শনি, রবি ও সোমবার বার তিন দিন ব্যাপী বিনামূল্যে চক্ষুশিবির কর্মসূচীর উদ্বোধন করেন এর উদ্যোক্তা নীরব এক সমাজ সেবক ও শিক্ষানুরাগী সাবেক সাবেক জেলা জজ, প্রাক্তন মেম্বার, প্রশাসনিক ট্রাইব্যুনাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং সাবেক চেয়ারম্যান, প্রথম কোর্ট অব সেটেলমেন্ট, ঢাকা ও আসমত দানু ফাউণ্ডেশন এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইয়াসিন। যিনি নিজ জমিজমা বন্ধক রেখেও বিভিন্ন জনের শিক্ষা ও চিকিৎসায় ব্যায় করেন উদার প্রাণে। ফাউণ্ডেশনের ব্যবস’াপনা পরিচালক মো: রুহুল আমিন এর সভাপতিত্তে ৩ দিন ব্যাপি এ চক্ষুশিবির কর্মসূচিতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের একদল চক্ষু বিশেষজ্ঞ টীম প্রথম দিনে আগত সহস্রাধিক চক্ষু রোগীর বিনামূল্যে চক্ষু পরীক্ষা, ব্যবস্থাপত্র ও পরামর্শ প্রদান, অপারেশনের জন্য বাচাই ও চশমা প্রদান, প্রয়োজনীয় জরুরী ওষুধ সরবরাহ, চিকিৎসাসেবাসহ আনুসাঙ্গিক সহযোগীতাও প্রদান করা হচ্ছে। দ্বিতীয় দিন সকাল ৯ ঘটিকার পর থেকেই প্রথম দিনে বাচাই করা রোগীদের অপারেশন কার্য্যক্রম চলছে।
এ উপলক্ষে উদ্ভোধনীর প্রথম দিন একই বিদ্যালয় প্রাঙ্গণে ‘সবার জন্য চক্ষু সচেতনতা’ বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চিকিংসা শিবির এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক লায়ন জাহাঙ্গীর আলম মানিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ৬ নং কাবিলপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো: মমিন উল্যা ও সাবেক চেয়ারম্যান মো: ছেরাজুলহক ছেরাজ। এছাড়াও বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আলহাজ্ব এম. আবদুল হাইসহ প্রিন্টিং ও ইলেক্ট্রনিক্স মিডিযার বিভিন্ন সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তা’ছাড়াও এলাকার বিভিন্ন সমাজ সেবক, গণ্যমান্য ও নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গ উপস্থিত থেকে সার্বিক সহায়তা করেছেন চিকিৎসা কাজে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply