চান্দিনায় দাবি আদায়ের লক্ষ্যে প্রাথমিক শিক্ষকদের কর্ম বিরতি

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা :–

প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা ও প্রধান শিক্ষকদের এক ধাপ নিচের স্কেলে সহকারী শিক্ষকদের বেতন প্রদানের দাবিতে প্রাথমিক শিক্ষকদের সংগঠন বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটি কর্তৃক দেশব্যাপী ঘোষিত কর্মসূচীতে একাত্ম হয়ে কুমিল্লার চান্দিনা উপজেলার প্রাথমিক শিক্ষকরাও পূর্ণ দিবস কর্ম বিরতি পালন করছেন। গত ২৩ সেপ্টেম্বর থেকে ওই কর্মবিরতি চলছে।

বৃহস্পতিবার সরেজমিনে এলাকা ঘুরে দেখাগেছে, বিদ্যালয় যথারীতি খোলা থাকলেও শ্রেণি কক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ রেখেছেন। ইতোপূর্বে সংগঠনটির চান্দিনা উপজেলা নেতৃবৃন্দ বিভিন্ন পর্যায়ে সভা, সমাবেশ ও স্মারকলিপি প্রদান করে সরকারের কাছে তাদের ওই দাবির কথা তুলে ধরেছেন এবং সাময়িক কর্মবিরতিও পালন করেছেন। তারপরও সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া না পাওয়ায় গত ২৩ সেপ্টেম্বর থেকে তারা পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছেন।

এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির চান্দিনা শাখার সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক কমল বক্সী জানান, প্রাথমিক শিক্ষকদের ভাগ্য উন্নয়নে সংগঠনের পক্ষ থেকে অনেক আগেই সরকারের নিকট ওই ২ দফা দাবি পেশ করেছিল। কিন্তু সরকার নির্বাচনী ইশতেহার থেকে শুরু করে আজ পর্যন্ত বারবার তা বাস্তবায়নের আশ্বাস দিলেও কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেননি। তাই আমরা বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি।

তিনি আরও জানান, গতকাল ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আবুল বাশার ও সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম তোতা’র নেতৃত্বে প্রধানমন্ত্রীর জনপ্রশাসন উপদেষ্টা এইচ.টি.ইমাম এর সাথে আমাদের ৩০ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের আলোচনা হয়েছে। আমাদের দাবির প্রতি একমত প্রকাশ করে তিনি বলেন, ‘‘মাননীয় প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর ও সংশ্লিষ্ট মহলের সাথে আলোচনা করে আমাদের জানাবেন।’’

কমল বক্সী আরও বলেন, সরকার যদি ৩০ সেপ্টেম্বর এর মধ্যে আমাদের দাবি পূরণ না করেন তবে আমরা সারাদেশের প্রাথমিক শিক্ষকরা দাবি আদায় না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হয়ে আমরণ অনশন পালন করব। সকল মতভেদ ও অপপ্রচার পেছনে ফেলে শিক্ষকদের কল্যাণে ঐক্যবদ্ধ হয়ে উক্ত কর্মসূচী পালন করার জন্য দেশের অন্যান্য সকল প্রাথমিক শিক্ষক সংগঠনের প্রতিও আহবান জানান তিনি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply