পৃথিবীর কোন ধর্মে নারীদের নির্যাতন করার বিধান নেই

সৈয়দ আহাম্মদ লাভলুঃ–
সমাজে নারীরা বিভিন্ন ভাবে নির্যাতিত হচ্ছে। যার খবর সচরাচর বাহিরে প্রকাশ পায় না। নারী নির্যাতন বন্ধে নারীরাই নারীদের পাশে প্রথম এগিয়ে আসতে হবে। আমাদের সমাজে একজন নারী সে তার মেয়েকে যে চোখে দেখে, সে যখন শ্বাশুরী সে তার বউমাকে সে চোখে দেখে না। আবার যখন একজন মেয়ে সে যখন বোন তখন সে একরকম, যখন সে ননদ তখন সে থাকে অন্যরকম। আর এ কারনেই আমাদের দেশের নারীরা নারীদের ধারা নির্যাতিত হচ্ছে।
২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকালে ব্রাহ্মণপাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উদ্দোগে উপজেলা পরিষদ মিলনায়তনে কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও উন্নয়ন) মোঃ গোলামুর রহমান ‘আপনারা আছেন কেমন? একটি অন্তরঙ্গ সংলাপ’ অনুষ্ঠানে এ কথাগুলো বলেন। অনুষ্ঠানের শুরুতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমানের নির্দেশনায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তানজুমা পারভীন লুনার সহযোগীতায় একটি ভিডিও ফোটেজ প্রদর্শিত করা হয়। ভিডিও ফোটেজে একটি শিশু মেয়েকে ছোট বেলা থেকে সে মেয়ে হয়ে জন্ম হওয়ায় তার শৈশব, কিশোর ও যৌবনের বিভিন্ন অসহনীয় যন্ত্রনা দায়ক কাহিনী তুলে ধরা হয়। উপজেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তা, কলেজের অধ্যক্ষ, প্রভাষক, বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, বিভিন্ন মাদ্রাসার শিক্ষক, আলেম ও মাওলানা, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, বিভিন্ন ইউনিয়নের মহিলা ইউপি সদস্যসহ গন্যমান্য ব্যাক্তিদের উপস্থিতিতে এ মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় নারীর ক্ষমতায়ন, ইভটিজিং, বাল্যবিবাহ, যৌতুকসহ নারী নির্যাতন বন্ধে বিভিন্ন বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে সমাজের প্রতিটি পরিবারের সদস্যদের তাদের নিজ নিজ অবস্থান থেকে সচেতন হবার আহবান জানান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান তাহমিনা হক পপি, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(তদন্ত) মফজল আহমেদ, অধ্যক্ষ সৈয়দ আবদুল কাইয়ুম, অধ্যক্ষ হুমায়ন কবির, অধ্যক্ষ নজরুল ইসলাম, অধ্যক্ষ গৌরঙ্গ চন্দ্র দাস, প্রধান শিক্ষক তাহেরা বেগম ও মোস্তফা সারোয়ার খাঁন, ইসলামিক ফাউন্ডেশনের মাহাবুবুর রহমানসহ শিক্ষক, সাংবাদিক ও বিভিন্ন পেশাজিবী নারীরা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply