কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর লোডশেডিংয়ে অতিষ্ঠ মানুষ

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা :–
কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষ। চলতি মৌসুমে গরম বৃদ্ধির সাথে সাথে লোডশেডিং এর মাত্রাও বেড়েছে। অভিযোগ রয়েছে গড়ে প্রতিদিন ১৪ থেকে ১৮ ঘন্টা লোডশেডিং হচ্ছে। গরম ও লোডশেডিং এর কারণে সীমাহীন দুর্ভোগে পড়েছে সমিতির গ্রাহকরা।
জানাগেছে, সমিতির অধীনে কুমিল্লার চান্দিনা, দেবিদ্বার, হোমনা, মুরাদনগর, দাউদকান্দি, তিতাস, বরুড়া এবং মুন্সীগঞ্জের গজারিয়া সহ ৯ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। এদিকে গরম বাড়লে বিদ্যুতের চাহিদাও বাড়ে। চলতি মৌসুমে উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে ৯ উপজেলায় লোডশেডিং এর মাত্রা প্রতিদিন বাড়ছে। সেচ মৌসুম শেষ হয়ে গেলেও বিদ্যুতের লোডশেডিং শেষ হয়নি। চাহিদার তুলনায় পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ না পাওয়ায় ওই অবস্থার সৃষ্টি হয়েছে বলে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অফিস সূত্রে জানাগেছে।
চান্দিনা উপজেলার মাইজখার গ্রামের মো. মহরম আলী প্রধান জানান, প্রতিদিন ১৪-১৮ ঘন্টা লোডশেডিং করা হয়। সন্ধ্যার পর থেকে পর্যপ্ত বিদ্যুৎ না থাকায় শিক্ষার্থীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিদ্যুতের অভাবে তারা ঠিকমত লেখাপড়া করতে পারছে না ।
কচুয়ারপাড় গ্রামের মো. জহিরুল ইসলাম মুন্সী জানান, সারাদিন এক টানা বিদ্যুৎ বন্ধ থাকে। সন্ধ্যার পরও লোডশেডিং শেষ হয় না। বিদ্যুৎ না থাকায় ছেলে-মেয়েরা লেখাপড়া করতে পারেনা। এমনকি ঠিকমত ঘুমানোও সম্ভব হয় না। প্রচন্ড গরম এর সাথে যোগ হয়েছে লোডশেডিং। এলাকাবাসী অতিষ্ঠ হয়ে গেছে। যে কোন সময় বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে।
এ ব্যাপারে কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ভারপ্রাপ্ত জিএম মো. রফিকুল ইসলাম জানান, আমাদের সমিতির বিদ্যুৎ চাহিদা ছিল সর্বোচ্চ ৬৫ মেগাওয়াট। গরমের কারণে চাহিদা বেড়ে ৮৫-৯০ মেগাওয়াট হয়েছে। সমিতির একমাত্র উৎপাদন কেন্দ্র সামিট পাওয়ার এর কুটুম্বপুরে অবস্থিত চান্দিনা পাওয়ার প্লেন্ট। ওই প্লেন্ট থেকে প্রতিদিন ২০-২২ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়। চাহিদার তুলনায় যা অত্যন্ত কম। এছাড়া গরম বেড়ে যাওয়ায় এবং গ্যাসের চাপ কমে যাওয়ায় সামিট পাওয়ারেরর বিদ্যুৎ উৎপাদনও কমেছে। গত কয়েক দিন ১২-১৪ মেগাওয়াট বিদ্যুৎ দিয়েছে প্লান্ট। এছাড়া জাতীয় গ্রীড থেকে ৩-৫ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যায়। সব মিলিয়ে চাহিদার তুলনায় অনেক কম বিদ্যুৎ পাওয়া যায়। ফলে লোডশেডিং করতে বাধ্য হচ্ছে সমিতি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply