দেবিদ্বার থানার ওসি’র গ্রেফতার ও টোকেনে বাণিজ্য রমরমা

কামরুজ্জামান জনি, কুমিল্লা প্রতিনিধি :–

কুমিল্লার দেবিদ্বার থানার নতুন ওসি যোগদানের পর গত ২মাসে গ্রেফতার বাণিজ্য ও মাদক ব্যবসা রমরমা হারে বেড়ে চলছে বলে জানা গেছে। এছাড়া গত ২ মাসে আইন-শৃংখলা পরিস্থিতি চরম অবনতি, সামান্ন বিষয় নিয়ে মামলা, টোকেনের মধ্যমে মাদক ব্যবসা এখন রমরমা।
সূত্র মতে, দেবিদ্বার থানা এখন মাদক ব্যবসায়ী এবং দালালদের নিরাপদ ঘাটি হিসেবে ব্যবহার হচ্ছে। ওসি’র নিজ হাতে লেখা এক পৃষ্ঠায় মেঘনা পরিবহন মাসের ১ম তারিখ ও অন্য পৃষ্ঠায় দুধ, জিরা, কিচমিছ সহ মসলা চোরাপথে আমদানী করার জন্য এক সিএনজি ফুল মাসে ৮ হাজার টাকার বিনিময়ে টুকেন দিয়েছেন প্রায় ২৫/৩০জন অবৈধ ব্যবসায়ীকে। তেমনি আড়াই হাজার টাকার বিনিময়ে ভারতীয় শাড়ি ব্যবসায়ী হনুফা সহ প্রায় ১০জন মহিলা টোকেন দিয়েছেন। ভারতীয় মসলা ও শাড়ি-কাপড় দুইটি রাস্তা দিয়ে সিএনজি ও যাত্রীবাহী সুগন্ধা পরিবহনের মাধ্যমে এসে দেবিদ্বার উপজেলায় ও মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ এলাকায় বিক্রি হয়। বি-পাড়া উপজেলার দুলালপুর-দেবিদ্বার উপজেলার সুলতানপুর বা ফতেহাবাদ, খলিলপুর-কুমিল্লা-সিলেট মহাসড়কের কালিকাপুর বা বারেরা হয়ে দেবিদ্বার ও মুরাদনগর উপজেলায় আসে। এছাড়া বি-পাড়া উপজেলা অথবা ব্র্রাহ্মণবাড়িয়া থেকে কুমিল্লা-সিলেট মহাসড়কের দেবিদ্বার উপজেলার সংচাইল হয়ে দেবিদ্বার ও মুরাদনগর উপজেলায় আসে, তবে প্রাইভেট কারে আনলে দশ হাজার টাকা দিতে হবে। তেমনি ভাবে মাদক ব্যবসায়ী হোসেন মিয়া সহ ব্যবসায়ীদের ২০ হাজার টাকার বিনিময়ে টোকেন দেওয়া হয় বলে জানা গেছে। মাদক দ্রব্য বি-পাড়া উপজেলা, দেবিদ্বার উপজেলার প্রজাপতি বা এগারগ্রাম, রসুলপুর, শিবনগরস্থ গোমতী নদীর উপর ব্রীজ পার হয়ে বড় আলমপুর দিয়ে দেবিদ্বার ও মুরাদনগর উপজেলায় আসে। এই টোকেন দেখলে অবৈধ মালসহ গাড়ী ছেড়ে দিতে বাধ্য ডিউটিরত কর্মরত পুলিশ সদস্য।
সূত্র জানায়, ওসি’র চাহিদা মেটাতে ও অর্থের নেশায় থানা পুলিশ যার যার মত করে গ্রেফতার বানিজ্য এবং মাদক ব্যাবসায়ীদের আটক করে অর্থের বিনিময়ে ছেড়ে দেয়। বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোর্শেদ বিপুল অর্থের বিনিময়ে বদলী হয়ে আসার কারনে সে অর্থ সংগ্রহে পুলিশ প্রশাসন মরিয়া হয়ে পড়েছে বলে পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। ফলে গত দুই মাসে প্রায় ৮০টি মামলা হয়েছে বলে ওই সূত্রটি জানায়। ১৬ সেপ্টেম্বর রাতে কুমিল্লা-সিলেট মহাসড়কের কালিকাপুর স্থান থেকে সিএনজি চালিত অটোরিক্সা চোর সন্দেহে আটক ৩ ব্যবসায়ী নরসিংদি জেলার গজারিয়া উপজেলার শিশির গাও গ্রামের সুরুজ মিয়া ছেলে মোঃ রবি(২৮) ও আবুল কাশেমের ছেলে আমান উদ্দিন (৩৮) এবং একই উপজেলার লসকাদী গ্রামের ছলিমউদ্দিন ব্যাপারীর ছেলে জহিরুল ইসলাম(৩৫) কে আটক করে । তাদের কাছে থাকা দেড় লক্ষ টাকায় দফারফা করে দু’দিন থানা হাজতে রাখার পর ছেড়ে দেয়া হয়। গত ১৫ সেপ্টেম্বর থানার এস.আই রোকেয়া বেগম’র নেতৃত্বে একদল পুলিশ রোড ডিউটি কালে উপজেলার ইষ্টগ্রাম এলাকায় একটি সুগন্ধ্যা পরিবহনে তল্লাসী চালিয়ে ৭০বোতল ফেন্সিডিলসহ এক মাদক পাচারকারীকে আটকের পর ঘুষের বিনিময়ে তাকে ছেড়ে দেয়া হয় এবং উদ্ধারকৃত ৭০বোতল ফেন্সিডিল থানার নির্ধারিত দালালের মাধ্যমে ২৬হাজার টাকা বিক্রি করেন। গত ১৬সেপ্টেম্বর ৮কেজি গাঁজাসহ দুই মহিলা পাচারকারীকে আটক করে ২৫হাজার টাকা থানার সিএনজি চালক আরিফের মোবাইল ফোনে বিকাশের মাধ্যমে আদায় করে ছেড়ে দেন, উদ্ধারকৃত গাঁজা পথিমধ্যে অপর এক মাদক ব্যবসায়ির নিকট বিক্রি করে দেয়া হয়। ১৭ সেপ্টেম্বর দিনে গাজাঁসহ বি-বাড়িয়া জেলার নবীনগর উপজেলার লাউর ফতেপুর গ্রামের হরিমনের ছেলে সুমন ও কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার নবীয়াবাদ গ্রামের সুলতান আহম্মদের ছেলে আল-আমিনকে আটক করে তাদেরকে ২০ হাজার টাকার বিনিময়ে পরদিন ছেড়ে দেওয়া হয়। ১৭ সেপ্টেম্বর গাজাঁসহ দেবিদ্বার উপজেলার ভিরাল্লা গ্রামের সতীন্দ্র কর্মকারের ছেলে শ্রী দেবু কর্মকারকে আটক করে ১০ হাজার টাকার বিনিময়ে ছেড়ে দেয়। এছাড়া থানার দালাল ও ক্যাশিয়ারের মাধ্যমে মাদক ও ইটভাটা ব্যাসায়িদের কাছ থেকে বিপুল পরিমান মাসোহারা আদায় ছাড়াও সিএনজি চালিত অটোরিক্সা থেকে ১হাজার, ট্রাক্টর থেকে ১হাজার টাকা এবং মুদীদোকানে নিষিদ্ধ পলিথিন বিক্রয়কারীদের কাছ থেকে ১শত টাকা করে আদায় করছে। ওসি গোলাম মোর্শেদ গত ২২ জুলাই যোগদানের পর ২০ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ৮০টি মামলা হয়েছে এর মধ্যে খুন ৪টি, নারী ও শিশু নির্যাতনে ১২টি, মারামারিতে ২৬টি, চুরি মামলা ৫টি, মাদক আইনে ২৮টি ও অপহরণ মামলা ৩টি। দেবিদ্বার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোর্শেদ সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে তিনি কিছুই জানেনা বলে নিজেকে মুক্ত রাখার চেষ্টা করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply