‘এক বছরের মধ্যে আফগানিস্তানের ক্ষমতায় আসবে তালেবান’

ঢাকা :–
শিগগিরই আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসবে তালেবান। তাদেরকে এক বছর সময় দিলে গোটা আফগানিস্তানকে তারা সুখী করে তুলবে। বার্তা সংস্থা রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন তালেবানের পিতা হিসেবে পরিচিত মাওলানা সামিউল হক।

খুবই কোমল স্বভাবের অধিকারী সামিউল হক ইউনিভার্সিটি অব জিহাদ হিসেবে পরিচিত দারুল উলুম হাক্কানিয়ার প্রিন্সিপাল। তার প্রতিষ্ঠানে অনেক তালেবান নেতা শিক্ষা গ্রহণ করেছেন। তালেবানদের প্রতি খুবই সহানুভূতিশীল হক তালেবানের প্রধান নেতা মোল্লা ওমরকে ফেরেশতা হিসেবে একবার অভিহিত করেছেন। তালেবানের পিতা হক কোন কথা গোপন করতে পছন্দ করেন না। ফলে তালেবানের প্রতি তার সমর্থন প্রকাশ্যেই ঘোষণা করে থাকেন। তার মতে আফগানিস্তানের সব মানুষ তালেবানের সঙ্গে থাকবে। জালেম যুক্তরাষ্ট্র দেশটি ছেড়ে গেলে এক বছরের মধ্যে এ সব ঘটনা ঘটবে।

১৯৯০ এর দশকে তালেবান আন্দোলনকে এগিয়ে নেয়ার লক্ষ্যে পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে কাজ শুরু করে হাক্কানিয়া। এর অনেক আগে ১৯৪৭ সালে এটি প্রতিষ্ঠিত হয়। তারপর থেকে প্রতিষ্ঠানটি যথাযথভাবে নিজের কাজ করে যাচ্ছে। তালেবানের মধ্যে যেমন খুবই সম্মানিত ব্যক্তি তেমনই তিনি দুই দেশের মানুষের কাছেও সমান সম্মানিত। মোল্লা ওমর কোথায় আছেন এ সম্পর্কে তালেবানের পিতাকে প্রশ্ন করা হলে তিনি হেসে বলেন, তিনি (মোল্লা ওমর) একজন নিবেদিতপ্রাণ মুসলিম। অনেক ভালো মানুষ ও বন্ধুবৎসল। একেবারে সাদাসিদে মানুষ। তার চরিত্রে রাজকীয় কোনো মনোভাব নেই।

মোল্লা ওমর খুবই বুদ্ধিমান। তিনি বাইরের রাজনীতি ভালো বুঝতে পারেন। পিতা বলেন, ওমর কোনো আগ্রাসী চরিত্র নয়। তিনি ফেরেশতার মতো মানব। এনডিটিভি।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply