সংবিধানের আওতার মধ্যে’ই আগামী নির্বাচন—-চাঁদপুরে পররাষ্ট্রমন্ত্রী

মাকসুদুল আলম, চাঁদপুর :–

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বৈদিশিক চাপ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ডা: দীপু মনি এমপি বলেছেন, আন্তর্জাতিক ভাবে যেটি চাওয়া, দেশের জনগণের চাওয়াও একই। তা হলো অবাধ, সুষ্ঠু ,নিরপেক্ষ নির্বাচন। এবং সংবিধানের আওতার মধ্যে-ই, সেই নির্বাচন সম্পন্ন হবে। এবং অবশ্যই জনগণ তাদের পছন্দ অনুযায়ী পরবর্র্তী সরকার গঠন করবে।

শনিবার দুপুরে চাঁদপুরের পুরান বাজর ডিগ্রি কলেজের নতুন ভবনের ভিত্তিপ্রস্তুর উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, গত পৌনে ৫বছর দেশে বিভিন্ন নির্বাচন যেভাবে অবাধ নিরপেক্ষ ভাবে সম্পন্ন হয়েছে, আগামী সাধারণ নির্বাচনটিও ঠিক একইভাবে সম্পন্ন হবে। কারণ নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন এবং শক্তিশালী। আর এর স্বচ্ছতা রেখেছে বর্তমান আওয়ামী সরকার। আমরা কোনো ভাবে কোনো নির্বাচনে হস্তক্ষেপ করিনি। ভবিষ্যতেও আমরা করবো না। জনগণ চায় অবাধ নিরপেক্ষ নির্বাচন, সে অবাধ নিরপেক্ষ নির্বাচন সরকার অবশ্যই সম্পন্ন করবে।

বর্তমান সরকারের আমালে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর হবে কিনা এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, যারা একাত্তর সালে ঘৃণ্য যুদ্ধাপরাধ তথা মানবতাবিরোধী অপরাধ করেছে তাদেরকে বিচারের আওতায় এনে ন্যায় বিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে সরকার কাজ করছে। বর্তমান সরকার প্রতিশ্রুতিমতো কাজ করে যাচ্ছে।

যে ট্রাইব্যুানাল গঠন করা হয়েছে, সে ট্রাইব্যুানাল সম্পূর্ণ স্বাধীন ভাবে বিচারকার্য পরিচালনা করে যাচ্ছে। ইতোমধ্যে ট্রাইব্যুনালের রায় কয়েকটি প্রকাশ হয়েছে। আবার কয়েকটি আপিলও হয়েছে। কাজেই আইনী প্রক্রিয়া চুড়ান্ত হয়ে যখন শাস্তি চুড়ান্তভাবে হবে তখন সে রায় যথাসময়ে কার্যকর হবে। এতে সরকারের দিক থেকে কোনো ধরনের কোনো তাড়া হুড়ো করার বিষয় নেই। বিষয়টি হলো আইন আইনের গতিতে চলবে। আমরা বিশ্বাস করি, যুদ্ধাপরাধীদের বিচার যেমনি হবে ও বিচারের রায়ও কার্যকর অবশ্যই হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply