ব্রাহ্মণপাড়ায় জবাইখানার বর্জ্যে থেকে পুকুরের পানি রক্ষায় শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

সৈয়দ আহাম্মদ লাভলুঃ–
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় রোববার ৮ সেপ্টেম্বর সকালে পুকুরের পানি রক্ষায় ও পরিবেশ দূষন রোধে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। বিদ্যালয়ের পাশে জবাইখানার বর্জ্যে পুকুরের পানি ও পরিবেশ দূষন রোধে ভগবান সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই বিক্ষোভ মিছিল করেন। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার নজরে এলে তিনি আইনগত ব্যবস্থা নেবেন বলে আশ্বস্থ করেন।
জানা যায, উপজেলা সদরে অবস্থিত ভগবান সরকারি উচ্চ বিদ্যালয়টির পাশে বিদ্যালয়ের একটি বড় পুকুর আছে। পুকুরে শিক্ষার্থী, মুসুল্লী ও বাজারের ব্যবসায়িরা অজু ও গোসল করে। পুকুরটির দক্ষিণ পাড়ে মাংস বিক্রেতাদের জবাইখানা রয়েছে। দীর্ঘদিন যাবত জবাইখানাটি সেফটি ট্যাংক ফুটো হয়ে জবাইখানার যাবতীয় বর্জ্য পুকুরে পড়ে। এছাড়াও বাজারের অসচেতন দোকানীরা বিভিন্ন ময়লা আবর্জনা পুকুরের পাড়ে ফেলায় তা পুকুরের পানিতে মিশ্রিত হয়। এতে করে পুকুরের পানি দূষিত হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। গত কিছু দিন যাবত শিক্ষার্থীরা দুগন্ধে শ্রেণীকক্ষে পাঠগ্রহন করতে পারছেননা। কয়েকজন শিক্ষার্থী অসুস্থ্য হয়ে পড়েছে। ইতিমধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক উপজেলা প্রশাসন, ইউপি চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের অবহিত করে কোন সারা পাননি বলে অভিযোগ করেন। গতকাল রোববার বিদ্যালয়ে শিক্ষার্থীরা পুকুরের পানি ও পরিবেশ দূষন রক্ষায় সকাল ১১টায় উপজেলার প্রধান সড়কগুলোতে বিক্ষোভ মিছিল করে।
এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তাহেরা বেগম বলেন, জবাইখানার বর্জ্য দূরীকরনে উপজেলা প্রশাসনকে অবহিত করেছি। গত কিছুদিন যাবত পুকুরের পানি থেকে দূর্গন্ধ বের হওয়ায় শিক্ষার্থীরা ক্লাশ করতে পারছিলনা। আমাদেরকে না জানিয়ে শিক্ষার্থীরা আজ মিছিল বের করেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান বলেন, জবাইখানার বর্জ্যরে ফলে পুকুরে পানি দুষিত হওয়ার কথা শুনেছি। এ ব্যাপারে শিগ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply