চান্দিনায় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দূর করতে আন্দোলনের ডাক

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা (কুমিল্লা):–

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রস্তাবিত বেতন কাঠামোতে প্রধান শিক্ষকদের সাথে সহকারী শিক্ষক-শিক্ষিকাদের বেতন বৈষম্য লক্ষ্য করায় আন্দোলনের ডাক দিয়েছে চান্দিনার প্রাথমিক বিদ্যালয়গুলোর সহকারী শিক্ষক-শিক্ষিকারা।
শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার মহিচাইল উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে ‘প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও সহকারী শিক্ষক-শিক্ষিকাদের বেতন বৈষম্য দূরিকরণ’ শীর্ষক আলোচনা সভায় ওই আন্দোলনের ডাক দেন শিক্ষক নেতারা।

এতে চান্দিনা উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকগণ একাত্মতা পোষণ করেন। তারা অবিলম্বে প্রস্তাবিত বেতন কাঠামো পরিবর্তন করে প্রধান শিক্ষকদের বেতনের একধাপ নিচের স্কেলে সহকারী শিক্ষকদের বেতন দেওয়ার দাবি জানান। অন্যথায় সারাদেশে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলেও হুমকি দেন।

শিক্ষক নেতারা জানান, ১৯৯৭ সালের পে-স্কেলে প্রধান শিক্ষকদের সাথে সহকারী শিক্ষকদের বেতনের পার্থক্য ছিল ২ শত ২৫ টাকা, ২০০৫ সালে পার্থক্য ছিল ৩ শত টাকা, ২০০৯ সালে পার্থক্য ছিল ৬ শত টাকা।

কিন্তু গত ১৪ আগষ্ট একটি অনলাইন নিউজ পোট্রালে প্রাথমিক ও গণ-শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সন্তোষ কুমার অধিকারীর দেওয়া এক সাক্ষাতকারে গত ১৪ আগষ্ট একটি অনলাইন নিউজ পোট্রালে প্রাথমিক ও গণ-শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সন্তোষ কুমার অধিকারীর দেওয়া এক সাক্ষাতকার থেকে জানাগেছে নতুন প্রস্তাবিত বেতন কাঠামোতে পার্থক্য ২ হাজার ৮শত টাকা। যা কোনভাবেই মেনে নেওয়ার মতো নয়।

সভায় শ্রীমন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক দিলরুবা বেগম এর সভাপতিত্বে স্বাগত বক্তৃতা করেন মামুন রাসেল। অন্যদের মধ্যে বক্তৃতা করেন, সহকারী শিক্ষক কাজী মো. ছিদ্দিকুর রহমান, কমল বক্সী, মো. কামরুল হাসান, মো. জসিম উদ্দিন, ইসরাত জাহান, কে.এম আলমগীর, মহসিন মজুমদার, আবু কাউছার, নূরুল হক, মোহাম্মদ হোসেন, মাধব বণিক, আবদুল কাদের জিলানী, মো. শরীফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালন করেন, মো. আনোয়ার হোসেন ও শফিকুর রহমান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply