কুমিল্লা জেলা রেজিস্ট্রারের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদের জের, ১৬ উপজেলার দলিল লেখক সমিতির সভাপতি ও সম্পাদকের লাইসেন্স বাতিল

নাজমুল করিম ফারুক :–
কুমিল্লা জেলা রেজিষ্ট্রার মোঃ লুৎফর রহমানের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ জেলার ১৬টি উপজেলার দলিল লেখক সমিতি বিভিন্ন কর্মসূচী পালন করায় প্রতিটি উপজেলার দলিল লেখক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের লাইসেন্স বাতিল হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, গত কয়েক মাস ধরে গণমানুষের স্বার্থের কথা বিবেচনা করিয়া জেলা দলিল লেখক সমিতির সিদ্ধান্ত অনুযায়ী জেলা রেজিষ্ট্রার মোঃ লুৎফর রহমানের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলে তাঁর অপসারনের দাবীতে জেলার সকল দলিল লেখকবৃন্দ বিভিন্ন দপ্তরে স্মারক লিপি প্রদান, কলম বিরতি, প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করে। উক্ত ঘটনায় ৮ জুলাই নিপ/রেজিঃশাঃ-১(নিয়োগ)/১১২৮৪ এর স্মারকে নিবন্ধন পরিদপ্তরের মহা-পরিদর্শক বাংলাদেশ দলিল লেখক সমিতির মহা-সচিব ও কুমিল্লা জেলা দলিল লেখক সমিতির সভাপতি মোঃ সাদেকুর রহমানসহ ১৬টি উপজেলার সভাপতি ও সাধারণ সম্পাদকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য জেলা রেজিষ্ট্রারকে নিদের্শ প্রদান করে। উপরোক্ত স্মারকের আলোকে জেলা রেজিষ্ট্রার সদনপত্রের কার্যকারিতা সাময়িকভাবে স্থগিতকরণসহ ৭ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করে। অভিযুক্ত ১৬ জন গত ২৪ জুলাই জেলা রেজিষ্ট্রারের বরাবর কারণ দর্শানোর জবাব প্রদান করে। কারণ দর্শানো জবাব সন্তোষজনক না হওয়ায় জেলা রেজিষ্ট্রার রেজিষ্ট্রী আইনের ৮০(জি) ধারায় প্রণীত ৯ বিধিতে প্রদত্ত ক্ষমতাবলে অসদারচরণ, মিথ্যাবাদী ও সন্ত্রাসী আখ্যা দিয়ে গত ৪ জুন ৪০৪১ স্মারকে অফিস আদেশের মাধ্যমে ১৬টি দলিল লেখক লাইসেন্স বাতিল করে।
বিভিন্ন উপজেলার ১৬টি লাইসেন্স বাতিল হওয়ার ঘটনায় সুধীমহলসহ জেলা ও উপজেলার সকল দলিল লেখকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক উপজেলার দলিল লেখক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, জেলা রেজিষ্ট্রারের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে কথা বলাই আজ এমন পরিণতি। এটাই সত্য যে, কোন অন্যায় অনিয়মের বিরুদ্ধে কথা বলা যাবে না, বললে আমাদের মতো লোকদের পেটে লাথি মারা হবে। এদিকে ১৬টি লাইসেন্স বাতিলের ঘটনায় সংশ্লিষ্ট দলিল লেখকবৃন্দ গত ২০ জুলাই মহা-পরিদর্শক, নিবন্ধন পরিদপ্তর, ঢাকার বরাবের সনদপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply