বড়ইয়াকুড়ি, বাখরাবাদ গ্যাস, জনরোষ বনাম রাজনীতির দুরভিসন্ধি —-মোঃ জালাল উদ্দিন

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী মহোদয়ের সদয় দৃষ্টি আকর্ষন

আমি কোন কলামিষ্ট বা রাজনীতিবিদ নই। কিন্তু তবুও কেন যেন কিছু অপ্রিয় সত্য কথা, যা না বললেই নয়; তা বলার লোভ সামলাতে পারছিনে। তাই আমার এ লেখার অবতারণা। আর আমার এ লেখায় যদি এলাকাবাসী বিন্দু মাত্রও উপকৃত হন, তাহলে আমার শ্রম সার্থক হবে। যাক। এবার আসল কথায় আসি।

বাখরাবাদ গ্যাস ফিল্ডটি এশিয়া মহাদেশের মধ্যে সর্ববৃহৎ গ্যাস ফিল্ড। এর অবস্থান কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার অন্তর্গত জাহাপুর ইউনিয়নস্থ গাঙ্গাটিয়া গ্রামে অবস্থিত, যার বর্তমান নাম বাখরাবাদ। জাতীয় বৃহত্তর স্বার্থে গাঙ্গাটিয়া গ্রামবাসী অনেকেই পৈত্রিক সম্পত্তি ছেড়ে অন্যত্র সরে যেতে হয়েছে। বিনিময়ে পেয়েছেন নাম মাত্র ক্ষতিপূরণ। বড়ইয়াকুড়ি রাণীমুহুরী, বল্লভদী, জাহাপুর এ চারটি গ্রাম বাখরাবাদ গ্যাস ফিল্ড থেকে মাত্র এক থেকে সোয়া এক কিঃমিঃ দূরে অবস্থিত। আজ থেকে প্রায় কয়েক বছর পূর্বেই রাণীমুহুরী, বল্লভদী ও জাহাপুর গ্রামে গ্যাস সংযোগ পেলেও বড়ইয়াকুড়ি গ্রামবাসীরা হয়েছে তা থেকে বঞ্চিত। সুখের বিষয় যে, ইতোমধ্যে খোদ বড়ইয়াকুড়ি গ্রামেই আরও একটি গ্যাস ফিল্ড আবিস্কৃত হয়েছে এবং খনন কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে এখানে নাকি গ্যাসের চাপ খুব প্রবল। এ গ্যাস ফিল্ডের কারণে জাতীয় বৃহত্তর স্বার্থে অনেকের জায়গা জমি নাম মাত্র মূল্যে গ্যাস কোম্পানীকে দিয়ে দিতে হয়েছে। বর্তমানে এ গ্যাস ফিল্ডের গ্যাস পোড়ানোর প্রলয়ংকরী আওয়াজে বড়ইয়াকুড়িসহ আশে পাশের গ্রামগুলোর জনগণের রাতের ঘুম হারাম হয়ে গেছে, যা বাস্তবে না দেখলে অনুভব করা যাবে না। এত ত্যাগ স্বীকারের পরও এ বড়ইয়াকুড়ি গ্রামবাসীরা গ্যাস পাচ্ছে না, যা শুধু অমানবিকই নয় রীতিমত প্রহসন। তারা তাদের দাবী-দাওয়া নিয়ে অগ্রসর হওয়ার প্রস্তুতি নিলেই স্থানীয় প্রভাবশালী নেতারা মিথ্যা অশ্বাস দিয়ে তা স্তিমিত করে দেন। ফলে দিন দিন জনরোষ বেড়েই চলেছে।

যে এলাকায় গ্যাস ফিল্ড আবিস্কৃত হয়, সে এলাকার জনগণকে অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে গ্যাস সংযোগ দেয়ার বিধান থাকলেও গ্যাস কোম্পানী জনগণকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যাচ্ছে কিছু অসৎ নেতার কারণে। বড়ইয়াকুড়ি গ্রামবাসীরা গ্যাস সংযোগ না পাওয়ার নানাবিধ কারণ রয়েছে, যা নিম্নরূপ ঃÑ

১) গ্যাস কোম্পানী কিছু অসাধু প্রভাবশালী ব্যক্তিদেরকে হাত করে রেখেছে তাদের ন্যায্য দাবী-দাওয়া দমিয়ে রাখার জন্য,
২) এ মূহুর্তে বড়ইয়াকুড়ি গ্রামে গ্যাস সংযোগ দিলে স্থানীয় বিএনপি নেতারা মনে করেন আওয়ামীলীগ সরকার ক্ষমতায় কাজেই তাদের সুনাম হবে,
৩) আর আওয়ামীলীগ মনে করেন বড়ইয়াকুড়িতে গ্যাস সংযোগ দিলে বিএনপি’র নাম হবেÑএ দু’টানা এবং গ্যাস কোম্পানীর কালো টাকার লোভ বড়ইয়াকুড়ি গ্রামবাসীদেরকে গ্যাস সংযোগ থেকে বঞ্চিত করে রেখেছে।

কিন্তু তারা জানে না যে, জনরোষ ভিতরে ভিতরে যেভাবে ফুসে উঠছে তাতে তাদের ভরাডুবি ঠেকানো কঠিন হবে। পরিশেষে আমার এ ক্ষুদ্র লেখার মাধ্যমে এতটুকু প্রত্যাশা করছি যে, গ্যাস কোম্পানীর উর্ধ্বতন কর্তৃপক্ষসহ রাজনৈতিক নেতাদের শুভবুদ্ধির উদয় হবে। বড়ইয়াকুড়ি গ্রামবাসীদের অনতিবিলম্বে গ্যাস সংযোগ দেয়া হোক এ আশাবাদ ব্যক্ত করে আজকের মত ইতি টানছি এবং বিষয়টির প্রতি বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়ের সদয় দৃষ্টি আকর্ষন করছি।

=========================
লেখক: মোঃ জালাল উদ্দিন
গ্রাম : বড়ইয়াকুড়ি, পোঃ জাহাপুর
উপজেলা : মুরাদনগর, জেলা : কুমিল্লা।
মোবাইল নম্বর : ০১৮১৯-৬০৩৮০২
ই-মেইল: jalal307@gmail.com

Check Also

মিনি ওয়াক-ইন-সেন্টারের মাধ্যমে রবি’র গ্রাহক সেবা সম্প্রসারণ

ঢাকা :– গ্রাহক সেবাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড সম্প্রতি মিনি ওয়াক ...

Leave a Reply