শোককে শক্তিতে রূপান্তর করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে

—-মোঃ সারওয়ার হোসেন বাবু

১৯৭৫ সাল ১৫ আগস্ট শুক্রবার ভোর হবার আগেই সমগ্র জাতি হতবাক, স্তব্ধ, নিবে গেল স্বাধীন বাংলার ধ্র“ব তারা। পৃথিবীর ইতিহাসে সূচনা হল একটি কালো ইতিহাস, যোগ হল বাঙ্গালী জীবনে বেদনাদায়ক মর্মান্তিক অধ্যায়। এই দিন পরিবারবর্গ সহ নিহত হলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীন বাংলার স্থপতি, ইতিহাসের মহানায়ক ও মহাবীর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। যার সারা জীবনের ত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে বাংলার স্বাধীনতা। যে মানুষটি সারা জীবন ব্যয় করেছেন শুধু বাংলার মানুষের জন্য, বাংলার স্বাধীনতার জন্য, সমকালিন ইতিহাসে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। পৃথিবীর বিভিন্ন ব্যক্তিবর্গ ও সংবাদপত্র বঙ্গবন্ধুকে নানাহ বিষেশনে বিষেশায়িত করেছেন। তার কিছু অংশ তুলে ধরা হলো-
ফিদেল ক্যাস্ট্রো বলেছেন- আমি হিমালয় দেখিনি, বঙ্গবন্ধুকে দেখেছি তার ব্যক্তিত্ব ও নির্ভীকতা হিমালয়ের মত।
ফিনান্সিয়ান টাইমস্ বলেছেন- মজিব না থাকলে বাংলাদেশ কখনই জন্ম নিত না।
প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্যা গার্ডিয়ান বলেছেন- শেখ মজিব ছিলেন এক বিস্ময়কর ব্যক্তিত্ব। আর সেই কারনেই এই বিস্ময়কর ব্যক্তিকে হত্যার ষড়যন্ত্র শুরু স্বাধীনতার আগ থেকে। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের ক্যানভাস ছিল বহু বিস্তৃত, বিচিত্র চক্রান্তের জটিলতায় আছন্ন। আর সেই চক্রান্ত প্রকাশ্যতঃ আগরতলা মামলার শুরু থেকে, ষড়যন্ত্রের চেহারা জাতীয়, আন্তর্জাতিক ও স্বদেশ সীমানার বাহিরে ।
বঙ্গবন্ধু যখন সংগ্রামী জীবনের ঋদ্ধ অভিজ্ঞতায় এবং রক্তাক্ত উপলব্ধিতে কার্ষিক অর্থে কৃষক-শ্রমিক, দুঃখি-শোষিত শ্রেণীর সঙ্গে দৃঢ় অবস্থান নিলেন আর তখনই তাকে হত্যা করা হয়। তাকে হত্যার সাথে জড়িত ছিল সি.আই এর ট্রেনিং প্রাপ্ত জাদরেল অফিসার, বিভিন্ন দেশের কুটনৈতিক, বিশ্বাসঘাতক রাজনৈতিক নেতৃত্ব ও বিভ্রান্ত বাম হঠকারী শক্তি। তারা বঙ্গবন্ধুকে হত্যা করেনি, হত্যা করেছে একটি স্বাধীন জাতিকে, মুছে ফেলতে চেয়েছে স্বাধীন বাংলাদেশের ইতিহাসকে, পঞ্চাশ বছর পিছিয়ে দিয়েছে এ দেশের অগ্রগতিকে। তবে সময় এসেছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার। তার সব স্বপ্নকে বাস্তবায়ন করার।
আমাদের উচিত আগস্টের এই শোককে শক্তিতে রুপান্তরিত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা ও বঙ্গবন্ধুর পলাতক খুনিদেরকে এদেশে এনে ফাঁসির রায় বাস্তবায়ন করা ।

==================
লেখক
মোঃ সারওয়ার হোসেন বাবু
সাধারন সম্পাদক
কুমিল্লা (উত্তর) জেলা ছাত্রলীগ

Check Also

মিনি ওয়াক-ইন-সেন্টারের মাধ্যমে রবি’র গ্রাহক সেবা সম্প্রসারণ

ঢাকা :– গ্রাহক সেবাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড সম্প্রতি মিনি ওয়াক ...

Leave a Reply