চাঁদ দেখা গেছে, শুক্রবার ঈদ

ঢাকা :–
চাঁদ দেখা গেছে। শুক্রবার পবিত্র ঈদুল ফিতর। চারদিকে বেজে উঠেছে জাতীয় কবি কাজী নজরুলের সেই অমর গান- ‘মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ…।

বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যেপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

এক মাস সিয়াম সাধনার পর বাংলাদেশসহ সারা বিশ্বের মুসলমানরা মেতে উঠছেন ঈদের আনন্দে। এই আনন্দের আমেজ মূলত রমজান শুরুর সঙ্গে সঙ্গে ছড়াতে থাকে। আর এর পূর্ণতা আসে ঈদ উদযাপনের মধ্য দিয়ে।

পবিত্র ঈদুল ফিতর দেশব্যাপী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে উদযাপনের লক্ষ্যে সরকার বিস্তারিত কর্মসূচি নিয়েছে।

ঢাকায় পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হাইকোর্ট-সংলগ্ন জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়।

আবহাওয়া প্রতিকূলে থাকলে ঈদুল ফিতরের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে। বিগত বছরের ন্যায় এ বছরেও জাতীয় ঈদগাহ্ ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পুরুষদের পাশাপাশি মহিলাদের ঈদুল ফিতরের নামাজ আদায়ের আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

জাতীয় ঈদগাহ মাঠে ঈদের জামাতে অংশগ্রহণকারী মুসল্লিদের মোবাইল ফোন, ক্যামেরা, ভ্যানিটি ব্যাগ ইত্যাদি সঙ্গে না আনার জন্য অনুরোধ জানানো হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে দেশ ও জাতির সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন।

সারা দেশে যথাযোগ্য মর্যাদা ও আনন্দ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উৎসব উদ্যাপনের জন্য সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সড়ক সজ্জিতকরণসহ আলোকসজ্জার ব্যবস্থা ও বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, শিশু বিকাশ কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুঃস্থ কল্যাণ কেন্দ্রে ঈদের দিন উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

ঈদের গুরুত্ব সম্পর্কে ঈদের আগেই সেমিনার-আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ঈদের দিন বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। ঈদ উপলক্ষে সংবাদপত্রসমূহ বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।

ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে গণযোগাযোগ অধিদপ্তরের উদ্যোগে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

ঈদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকিটে ঢাকা সিটি করপোরেশনের (উত্তর ও দক্ষিণ) আওতাধীন সব শিশুপার্কে প্রবেশ ও বিনোদনের ব্যবস্থা করা হবে। এ ছাড়া ঈদের দিন সুবিধাবঞ্চিত শিশুদের বিনা টিকিটে ঢাকা জাদুঘর প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের উদ্যোগে মহানগরীতে প্রীতি ফুটবল খেলার ব্যবস্থা করা হবে। এছাড়া বাংলাদেশ শিশু একাডেমীতে শিশুদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয় পর্যায়ে সিটি করপোরেশন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের উদ্যোগে দেশব্যাপী ঈদ উদযাপন করা হবে।

এ উপলক্ষে জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকাসমূহ বিশেষ সংখ্যা প্রকাশ করেছে। বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টিভি চ্যানেলগুলো বিশেষ বিনোদনমূলক অনুষ্ঠান প্রচার করবে।

বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহও সরকারি কর্মসূচির আলোকে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর পালিত হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply