কুমিল্লা শিক্ষাবোর্ডে পাশের হার ৬১.২১ শতাংশ

কামরুজ্জামান জনি,কুমিল্লা প্রতিনিধি :–

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার পাশের হার ৬১ দশমিক ২১ শতাংশ। ঘোষিত ফলাফল অনুযায়ী গত ১০ বছরের ন্যায় এবারও মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে রয়েছে। এবার ছেলেদের পাশের হার ৬৩ দশমিক ২৮ শতাংশ আর মেয়েদের ৫৯ দশমিক ৩৫ শতাংশ। কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতায় ৬টি জেলায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে নোয়াখালী, ফেনী, চাদঁপুর, লক্ষীপুর, বি-বাড়িয়া ও কুমিল্লার ৮৮ হাজার ৬৯৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। পাশের হার ৬১ দশমিক ২১ শতাংশ। কুমিল্লা বোর্ডে এবার শতভাগ পাস করেছে সাতটি কলেজে।
শনিবার কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদের ঘোষিত ফলাফল অনুযায়ী গত ৯ বছরের ন্যায় এবারও মেয়েদের তুলনায় ছেলেরা এগিয়ে রয়েছে। এবার ছেলেদের পাশের হার ৬৩ দশমিক ২৮ শতাংশ আর মেয়েদের ৫৯ দশমিক ৩৫ শতাংশ। ৩টি বিভাগওয়ারী পাশের হার, কুমিল্লা বোর্ডে এবার বিজ্ঞান বিভাগ এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে সবোর্চ্চ পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে ছাত্র ৭২ দশমিক ১৩ শতাংশ ও ছাত্রী ৭৫ দশমিক ০৯ শতাংশ। মানবিক বিভাগে শতকরা ৫১ দশমিক ১৯ জনের মধ্যে ছাত্র ৫৩ দশমিক ৭৬ ও ছাত্রী ৫০ দশমিক ০৪ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৬৪ দশমিক ৮২ শতাংশ। এর মধ্যে ছাত্র ৬৪ দশমিক ২৫ শতাংশ ও ছাত্রী ৬৫ দশমিক ৬৬ শতাংশ। এদিকে, জিপিএ-৫ পাওয়ার দিক থেকেও কুমিল্লা বোর্ডে বিজ্ঞান বিভাগ এগিয়ে রয়েছে। কুমিল্লা বোর্ডে এবার তিন বিভাগে জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৩৯০ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে সবোর্চ্চ এক হাজার ৫২৭ জন জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে ৮০৫ জন ছাত্র ও ৭২২ জন ছাত্রী। মানবিক বিভাগে ১৭৭ জনের মধ্যে ৫৭ জন ছাত্র ও ১২০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগে ৬৮৬ জনের মধ্যে ৩২০ জন ছাত্র ও ৩৬৬ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply