মাধ্যমিক শিক্ষক সমিতির ক্ষমতায় ! মতলবে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশ উপেক্ষিত

শামসুজ্জামান ডলার :–

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা হচ্ছে উপেক্ষিত। সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশানুযায়ী ১৪ জুলাই থেকে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ঘোষনা দেয়া হলেও মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির নির্দেশনানুযায়ী স্কুলগুলো খোলা রাখা হয়েছে আগামী ৪ আগষ্ট পর্যন্ত। সরেজমিনে গত ২৪জুলাই বুধবার বেলা ১০.৩০ থেকে ১১.৩০ পর্যন্ত উপজেলার ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়, ওটারচর উচ্চ বিদ্যালয়, লুধুয়া স্কুল এন্ড কলেজ, চরকালিয়া উচ্চ বিদ্যালয় ও পাঁচআনি উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় জাতীয় পতাকাটি পতপত করে উড়ছে এবং প্রতিটি ক্লাসেই ভরপুর শিক্ষার্থী। স্কুলের প্রধান শিক্ষকদের সাথে কথাহলে তারা জানান, আগামী ২৫ রমজান(৪আগষ্ট) পর্যন্ত স্কুল খোলা তার পরে স্কুল বন্ধ হবে।
ওটারচর উচ্চ বিদ্যালয়ের গিয়ে প্রধান শিক্ষককে পাওয়া না গেলে সহকারী প্রধান শিক্ষক ২৫ রমজান পর্যন্ত স্কুল খোলা থাকার কথা বলেন। আর মুঠোফোনে প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি শহীদ উল্যাহ প্রধান স্কুল খোলা থাকার কথা জানান।
উপজেলার গাজীপুর কে এ এল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিল্লাল হোসেনের সাথে স্কুল খোলা থাকার ব্যপারে কথাহলে তিনি জানান, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সিদ্ধান্তনুযায়ীই ২৫ রমজান পর্যন্ত স্কুল খোলা রাখা হচ্ছে আর এটা পুরো উপজেলার জন্যই প্রযোজ্য।
এসব কারনে স্থানীয শিক্ষা সচেতন মহলের প্রশ্ন মতলব উত্তর উপজেরা মাধ্যমিক শিক্ষা অফিস চালায় শিক্ষা অফিসার না-কি উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি ? আর স্কুলগুলো খোলা রাখার প্রয়োজন মনে করলে শিক্ষা মন্ত্রনালয়ই তা খোলা রাখতো।

১৪জুলাই থেকে মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা না বন্ধ, যদি বন্ধ হয় তবে এখানকার স্কুলগুলোতে গত ১০দিন যাবৎ জাতীয় পতাকা উড়িয়ে পুরোদমে ক্লাস হচ্ছে কেন বা এই অতিরিক্ত ২২দিন ক্লাসের জন্য জনপ্রতি ৬ষ্ঠ-৭ম ২০০টাকা এবং ৮ম, ৯ম ও ১০ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য ৩০০টাকা হারে ধার্য্য করা হয়েছে তা আপনি জানেন কি এমন সব প্রশ্নের জবাবে মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী ওয়াহিদ মোঃ সালেহ এর কোনটারই উত্তর দিতে পাড়েনি।

সরকার মাধ্যমিক স্কুলগুলো বন্ধ ঘোষনা করার পর গত ১০দিন যাবৎ এখানকার স্কুলগুলোতে জাতীয় পতাকা উড়িয়ে ক্লাস চালাচ্ছে তা পাড়ে কি-না বা এ অবস্থায় জাতীয় পতাকা উড়াতে পাড়ে কি-না এমন প্রশ্নের জবাবে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন বলেন, সরকার স্কুল বন্ধ ঘোষনা করার পর কোন ক্রমেই আর জাতীয় পতাকা ব্যবহার করা যাবে না।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply