কুমিল্লা-১০ আসনের সীমানা নিয়ে গেজেট কেন বাতিল করা হবে না হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার:—

কুমিল্লা-১০ আসনের সীমানা নির্ধারণ নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) জারি করা গেজেট কেন বাতিল করা হবে না তার কারণ জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে ইসিসহ সংশ্লিষ্টদেরকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

হাইকোর্টে সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। ওই আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভুইয়ার করা এক রিট আবেদনে এ রুল জারি করা হয়।

তিনি শুধুমাত্র লাঙ্গলকোট উপজেলা নিয়ে এ আসন করার দাবি করেছেন। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ। ইসির পক্ষে ছিলেন ড. শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়। রিট আবেদনে শুধুমাত্র ইসিকে বিবাদী করা হয়েছে।

২০০১ সালের নির্বাচনে লাঙ্গলকোট ও কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলা নিয়ে পৃথক দুটি নির্বাচনী আসন (যথাক্রমে কুমিল্লা-১১ ও কুমিল্লা-৯) ছিল। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে এই দুটি আসন পুনর্বিন্যাস করে ইসি। এতে লাঙ্গলকোট উপজেলার সঙ্গে সীমানা বাড়িয়ে কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলার ছয়টি ইউনিয়নকে যুক্ত করে কুমিল্লা-১০ আসন করা হয়।

দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবার ইসি দেশের ৫৩টি আসন পুনর্বিন্যাস করেছে। এরমধ্যে কুমিল্লা-১০ আসনও পড়েছে। এবার ইসি এই আসনের সীমানা আরো বাড়িয়ে কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলার আরো ৮টি ইউনিয়ন যুক্ত করেছে। ফলে লাঙ্গলকোট উপজেলা এবং কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলার ১৪টি ইউনিয়ন মিলে কুমিল্লা-১০ আসনের সীমানা করা হয়েছে। এ অবস্থায় এ আসনের আয়তন হয়েছে সাড়ে চারশ বর্গকিলোমিটার। জনসংখ্যা সাড়ে আট লাখ। যা বাংলাদেশের সর্ববৃহৎ নির্বাচনী আসন হয়েছে বলে রিট আবেদনকারী দাবি করেছেন।

এর আগে ইসি আসন চূড়ান্ত করে গেজেট করার আগে গত ৮ ফেব্রুয়ারি একটি খসড়া সীমানা নির্ধারণ করে। সেখানে শুধুমাত্র লাঙ্গলকোট উপজেলা নিয়ে কুমিল্লা-১০ আসন করা হয়। পরবর্তীতে খসড়া সীমানা বাতিল করে গত ৩ জুলাই চূড়ান্ত গেজেট প্রকাশ করে ইসি। এতে লাঙ্গলকোট উপজেলা সম্পূর্ণ এবং কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলার ১৪টি ইউনিয়ন নিয়ে কুমিল্লা-১০ আসন করা হয়েছে। এ অবস্থায় ইসির গেজেট চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হল।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply