নতুন ফাইবার অপটিকে যুক্ত হচ্ছে বাংলাদেশ, গতি বাড়বে ইন্টারনেটের

ঢাকা:–

গ্রাহকদের উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে ভারতীয় এয়ারটেল বাংলাদেশকে একটি আন্তর্জাতিক ফাইবার অপটিক ক্যাবলে যুক্ত করতে যাচ্ছে। সোমবার ভারতের ইকোনোমিকস টাইমস ‘ভারতি এয়ারটেল প্লানস ক্যাবল লিংক টু বুস্ট নেট স্পিড ইন বাংলাদেশ’—এই শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সুনীল মিত্তালের কোম্পানি এয়ারটেল বাংলাদেশ ও ভারতের মধ্যে যুক্ত একটি টেরিস্ট্রিয়াল ফাইবার-অপটিক ক্যাবলে বড় ধরনের অর্থ বিনিয়োগ করেছে। তবে বিনিয়োগকৃত অর্থের পরিমাণ প্রকাশ করা হয়নি।

বাংলাদেশে থার্ড জেনারেশন বা থ্রিজি সেবা চালুর পর ইন্টারনেটে তথ্যের আদানপ্রদান বেড়ে যাবে। তাই এয়ারটেল এখানে ইন্টারনেটের গতি নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, এয়ারটেল বাংলাদেশের তৃতীয় বৃহত্তম মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান। এয়ারটেল বাংলাদেশে তাদের থ্রিজি সেবা চালুর ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। তবে, থ্রিজি চালু হওয়ার পর নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে এয়ারটেলের তরফ থেকে জানানো হয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরের ২ তারিখে বাংলাদেশের থ্রিজির নিলাম অনুষ্ঠিত হবে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ একটি মাত্র ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে ইন্টারনেটে সারা বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করে। ফলে, প্রায়ই ইন্টারনেটের গতি ও সংযোগে সমস্যা হয়। তাই এয়ারটেলের নতুন ফাইবার অপটিক ক্যাবল বাংলাদেশের ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে দ্বিতীয় আন্তর্জাতিক গেটওয়ে হিসেবে কাজ করবে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতি এয়ারটেলের এরই মধ্যে চীন, নেপাল, পাকিস্তান ও ভুটানের সঙ্গে সরাসরি টেরিস্ট্রিয়াল ক্যাবল সংযোগ রয়েছে।

এয়ারটেলের ফাইবার অপটিক ক্যাবল বাংলাদেশের সব মোবাইল ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ব্যবহার করতে পারবে বলে এয়ারটেলের কর্মকর্তাদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply