কুরআন সাফল্য অর্জনের গাইড বুক : প্রকাশনা অনুষ্ঠানে আলোচকবৃন্দ

বিশেষ প্রতিনিধি :–

মাওলানা আবদুস শহীদ নাসিম অনূদিত ‘আল কুরআন : সহজ বাংলা অনুবাদ’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে আলোচকবৃন্দ বলেছেন, কুরআন মানুষের সাফল্য অর্জনের গাইডবুক। মানুষের ব্যক্তি জীবন ও সামাজিক জীবনের যাবতীয় অশান্তি দূর করে শান্তি প্রতিষ্ঠায় আল কুরআনেই রয়েছে সবচাইতে বাস্তব ও কার্যকর দিক নির্দেশিকা। বেবুঝ তেলাওয়াতের জন্যে কুরআন নাযিল হয়নি। কুরআন নাযিল হয়েছে জানার জন্যে এবং মানার জন্যে। কুরআন শুধু মুসলমানদের জন্যে নাযিল হয়নি। কুরআন নাযিল হয়েছে সমগ্র মানবজাতির জন্যে জীবন যাপনের নির্দেশিকা হিসেবে।
আজ সকালে হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁও-এর গ্রান্ড বলরুমে বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি মাওলানা আবদুস শহীদ নাসিম। প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ। আলোচনায় অংশ গ্রহণ করেন মেজর জেনারেল (অব.) মোখলেসুর রহমান, সাবেক সচিব ড. মিয়া মুহাম্মদ আইউব, দ্যা নিউ নেশন-এর সাবেক সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উম্মে কুলসুম রওজাতুর রুম্মান, ঢাকা মেডিকেল কলেজের সাবেক প্রফেসর ডা. নাঈমা মুয়াজ্জম, আল আরাফাহ ইসলামী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ হাবিবুর রহমান, বিশিষ্ট ডায়েটেশিয়ান ফরিদা রহমান, সুবহানবাগ মসজিদের খতিব ও বিশিষ্ট ইসলামী আলোচক মাওলানা শাহ ওয়ালী উল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ আযহারুল ইসলাম, ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, ডা. সেলিনা বেগম, শিক্ষাবিদ পারভীন আখতার শিউলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সোসাইটির জেনারেল সেক্রেটারি সাবেক অতিরিক্ত সচিব হাফিজুল ইসলাম মিয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যক্ষ আশরাফুল হক।
বিচারপতি আবদুর রউফ বলেন, মাওলানা আবদুস শহীদ নাসিম কর্তৃক অনূদিত এই কুরআন মজিদটি সর্বসাধারণ পাঠকের জন্যে সহজবোধ্য ও সাবলীল। তিনি সামর্থবান ব্যক্তিগণকে এই গ্রন্থটি ব্যাপকভাবে বিতরণ করার ও ছড়িয়ে দেয়ার আহবান জানান।
মেজর জেনারেল অব মুখলেসুর রহমান বলেন, এই অনুবাদ গ্রন্থটি অনেক তথ্যবহুল এবং অনুবাদের ভাষা আকর্ষণীয়। ঘরে ঘরে এ গ্রন্থের কপি থাকা প্রয়োজন।
মোস্তফা কামাল মজুমদার বলেন, সাধারণত কুরআনের অনুবাদকগণ বঙ্কিমীয় ভাষা ব্যবহার করেন। আবদুস শহীদ নাসিমের এই অনুবাদটি শরতচন্দ্রীয় ভাষার মতোই প্রাঞ্জল ও সহজ সাবলীল।
সভাপতির বক্তব্যে আবদুস শহীদ নাসিম বলেন, কুরআন নাযিল হয়েছে মানবজাতির জীবন যাপনের নির্দেশিকা হিসেবে। কুরআন পাঠ, অনুধাবন ও অনুসরণের ক্ষেত্রে ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের অধিকার সমান। তিনি বলেন, আল্লাহ পাক স্বজাতির ভাষায় ইসলামের দাওয়াত দেয়ার প্রতি গুরুত্বারোপ করেছেন। সেজন্যেই আধুনিক চল্তি বাংলা ভাষায় সর্ব সাধারণের উপযোগী করে কুরআনের এই অনুবাদটি করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply