কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক জোটের অবস্থান কর্মসূচী

রাসেল মাহমুদ কুবি থেকে :–

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রগতিশীল শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও বাংলা বিভাগের সহকারি অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামানের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে বিশৃংখলা সৃষ্টি ও শিক্ষক লাঞ্ছনার অভিযোগ এনে তার বহিস্কার দাবি করে আজ বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান কর্মসূচী পালন করেছে প্রগতিশীল শিক্ষক জোট।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসূত্রে জানা যায়, বিভিন্ন সময় ড. জি এম মনিরুজ্জামান সিনিয়র শিক্ষক সহ কর্মকর্তা কর্মচারীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে থাকেন। এর ধারাবাহিকতায় গত ১৭ মে বাংলা বিভাগের প্রধান ড.আহমেদ মাওলার সাথে মনিরুজ্জামানের হাতাহাতির ঘটনা ঘটে। যা পরের দিন গণমাধ্যমে প্রকাশ পায়। ড. জি এম মনিরুজ্জামানের এসব কর্মকা-ের জন্য উপাচার্যের কাছে বিচার চেয়ে আসছিল প্রগতিশীল শিক্ষক জোট। উপাচার্য ড. আমির হোসেন খান অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কোন দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ না করায় প্রগতিশীল শিক্ষক জোট এ অবস্থান কর্মসূচী পালন করে।
জানতে চাওয়া হলে প্রগতিশীল শিক্ষক জোটের সমন্বয়ক ও পরিসংখ্যান বিভাগের সহকারী আধ্যাপক দুলাল চন্দ্র নন্দী বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হয়ে যে অন্য শিক্ষকের উপর হামলা চালাতে পারে, সে এর থেকে বড় অন্যায়ও করতে দ্বিধা করবেনা। বিভিন্ন সময় ড. জি এম মনিরুজ্জামান বিশ্ববিদ্যালয়ে বিশৃংখলা সৃষ্টি করে আসছে এবং শিক্ষক লাঞ্ছনার মতো ঘৃণ্য কাজও তার দ্বারা সংঘটিত হয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের মতো পবিত্র জায়গায় তার থাকার কোন অধিকার নাই। তিনি আরও বলেন, মনিরুজ্জামাকে বহিস্কার না করা হলে প্রগতিশীল শিক্ষক জোট আরও কঠিন কর্মসূচী দিতে বাধ্য হবে।
ড. জি এম মনিরুজ্জামানের সাথে কথা বলার চেষ্টা করা হলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।
এদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রগতিশীল শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু পরিষদ’ কর্তৃক উপাচার্য ড. আমির হোসেন খানের বিরুদ্ধে দুর্নীতি, নিয়োগ বাণিজ্য, স্বেচ্ছাচারিতা, অবৈধ পদোন্নতি সহ বিভিন্ন অনিয়মের প্রতিবাদে গত মঙ্গলবার শুরু হওয়া আন্দোলন আজ সোমবারও অব্যাহত আছে। অসুস্থতার কারণে উপাচার্য ড. আমির হোসেন খান নিজ কার্যালয়ে আসতে না পারায় রেজিস্ট্রার কার্যালয়ে তালা লাগিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিক্ষুব্ধ শিক্ষকবৃন্দ।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply