মেঘনা-গোমতী সেতু পারাপারে যুবলীগ নেতাদের গাড়ি প্রতি ২-৩ হাজার টাকা চাঁদা আদায়ের অভিযোগ

শামীমা সুলতানা, নিজস্ব প্রতিনিধি :–

অবৈধভাবে দীর্ঘদিন ধরে চাঁদা নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঝুঁকিপূর্ণ মেঘনা-গোমতী সেতুর উপর দিয়ে অত্যধিক ভারী যানবাহন চলাচলে সহায়তার অভিযোগ উঠেছে স্থানীয় পাঁচ যুবলীগ নেতার বিরুদ্ধে।
একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদন থেকে জানা যায়, ঝুঁকিপূর্ণ এ মেঘনা-গোমতী সেতুর উপর দিয়ে অত্যধিক ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ থাকলেও দীর্ঘদিন ধরে স্থানীয় পাঁচ যুবলীগ নেতা ভারী যানবাহন প্রতি ২-৩ হাজার টাকা চাঁদা নিয়ে গাড়ি পারাপার করছে। এ অনৈতিক কাজে টোল আদায়কারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা বাধা দিলে তাদের হুমকি-ধামকিও দিচ্ছেন এসব নেতারা।
সম্প্রতি যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরকেও দেয়া হয় এ প্রতিবেদনটি। এতে বলা হয়, ভারী যানবাহন পারাপারের কারণে বছর দেড়েক আগেও সেতুটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছিল। তখন সেনাবাহিনীর তত্ত্বাবধানে এটি মেরামত করা হয়। পরে ২০১১ সালের ১৭ ডিসেম্বর সার্বক্ষণিক যানবাহন চলাচল নিশ্চিত রাখতে সেতুতে স্থাপন করা হয় ওজন নিয়ন্ত্রণ যন্ত্র, যাতে অতিরিক্ত ভারী যানবাহন চলাচল না করতে পারে। কিন্তু অবৈধভাবে টাকা নিয়ে ক্ষমতাসীন দলের নাম ভাঙিয়ে যুবলীগের পাঁচ নেতা অতিরিক্ত ভারী যানবাহন পারাপারের ব্যবস্থা করে দিচ্ছেন। যার ফলে সেতুটি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ক্ষমতাসীন দলের ভাবমূর্তিও ক্ষুণœ হচ্ছে। প্রতিবেদনে আশংকা প্রকাশ করা হয়, যে কোনো সময় সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যেতে পারে, সমস্যায় পতিত হতে পারে অগনিত যাত্রী সাধারণ।
এ প্রতিবেদনে এই পাঁচ নেতার নামধামও তুলে ধরা হয়। তারা হলেন, কাজিরকোনা গ্রামের আনোয়ার হোসেন ও মোমিন মিয়া, দোনারচরের মোশাররফ হোসেন, দক্ষিণ সতানন্দীর তাজু মিয়া ও ওলিউল্লাহ ওলি। এতে উল্লেখ করা হয়, এই পাঁচ নেতার নেতৃত্বে ২০/২৫ যুবক প্রতিদিন গড়ে ২৫ থেকে ৩০টি অতিরিক্ত ভারী যান সেতুর উপর দিয়ে পারাপারের ব্যবস্থা করে দিচ্ছেন। টোল আদায়কারী প্রতিষ্ঠান এবং নারায়ণগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা বাধা দিলে তাদের নানা ধরনের হুমকি প্রদান করছে তারা। প্রতিবেদনের সুপারিশে বলা হয়, সেতুর উপর দিয়ে এখনই অত্যধিক ভারী যানবাহন চলাচল বন্ধ করা দরকার। এ কাজে নিয়োজিত সংস্থাকে এ ধরনে যানবাহন চলাচল বন্ধের কঠোর নির্দেশনা দেয়া প্রয়োজন। যেসব স্থানীয় সন্ত্রাসী বা বখাটে ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে সরকারের ভাবমুর্তি ক্ষুণ ও অত্যধিক ভারী যানবাহন চলাচলে সহায়তা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেয়া প্রয়োজন বলে উল্লেখ করা হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply