নাঙ্গলকোটে ডাক্তারের অবহেলায় শিশু মৃত্যু-তদন্ত রিপোর্টের পরও ব্যবস্থা নিচ্ছে না

জামাল উদ্দিন স্বপন,কুমিল্লা প্রতিনিধি:–

কুমিল্লার নাঙ্গলকোট এ ডাক্তারের অবহেলায় শিশু মৃত্যুর ঘটনায় তদন্ত রিপোর্ট পেশ করার পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অভিযুক্ত হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না রহস্য জনক কারনে। ফলে কুমিল্লা সিভিল সার্জন সহ বিভিন্ন বিভাগে আবারও অভিযোগ দায়ের করেছে নিহত নবজাতকের স্বজনরা। গত ১০ মে নাঙ্গলকোটের বদরপুর গ্রামের জেসমিন বেগমের কন্যা নাজনিন আক্তারকে প্রসব বেদনা নিয়ে নাঙ্গলকোট জেনারেল হাসপাতালে ভর্তি করান। হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর শারীরিক পরীক্ষা ও আল্ট্রাসনোগ্রাম করে রোগী সুস্থ আছে বলে নরমাল ডেলিভারী করানোর সিদ্ধান্ত নেয়। রোগীকে অনেকক্ষন অস্ত্রোপচার কক্ষে রেখে ডেলিভারী করানো হয়। পরবর্তীতে নবজাতক শিশুকে মৃত অবস্থায় তার অভিভাবকদের হাতে তুলে দেন। এ ব্যাপারে নবজাতক শিশুর নানী জেসমিন বেগম হাসপাতাল কর্তৃপক্ষ ও ডাক্তারের অবহেলায় শিশুটির মৃত্যু হয়েছে মর্মে অভিযোগ এনে বিচারের দাবীতে নাঙ্গলকোট উপজেলা নিবার্হী অফিসার ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি তদন্ত করে প্রতিবেদন পেশ করে। প্রতিবেদনে বলা হয়েছে হাসপাতালটির সরকার কর্র্র্তৃক অনুমোদিত নহে। হাসপাতালের কর্মরত ডাক্তার বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের একজন তালিকাভূক্ত ডাক্তার। হাসপাতালে কর্মরত নার্সের কোন সনদপত্র,রেজিস্টেশন বা পূর্ব কোন অভিজ্ঞতা নাই। নবজাতক শিশুটিকে বিশেষজ্ঞ ডাক্তার বা বিশেষায়িত হাসপাতালে পাঠানো উচিত ছিল এবং রোগীর প্রতি সহযোগিতা মনোভাব প্রকাশ করতে ব্যর্থ হয়েছেন।
জানা যায়,হাসপাতাল পরিচালনায় ৪ জন এম বিবিএস ডাক্তার থাকার কথা থাকলেও মাত্র একজন এছাড়া অভিজ্ঞ ৬ জন নার্স,একজন প্যাথলোজিস্ট,একজন ল্যাব টেকনোলোজিস্ট,একজন এ´-রে টেকনোলোজিস্ট থাকলেও বাস্তবে একজনও নেই। অভিযোগের প্রেক্ষিতে গত ২৫ মে উপজেলা নিবার্হী র্কমকর্তা ও ইউএইচ ও সমন্বয় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পেশ করা হলেও সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্তা গ্রহন করছেন না। নিরুপায় হয়ে আবারো অভিযোগ দেন কুমিল্লা সিভিল সার্জনসহ বিভিন্ন দপ্তর ও বিভাগে। অভিযোগকারী জেসমিন বেগম দোষীদের দ্রুত শাস্তি দাবী করছেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply