ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠ রক্ষায় স্মারকলিপি পেশ

শামসুজ্জামান ডলার :–

মতলব উত্তর উপজেলার ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয় ও পৌর অঞ্চলের প্রধান খেলার মাঠটি রক্ষায় সোমবার ইউএনও আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন এর কাছে স্থানীয় খেলোয়াররা স্মারকলিপি পেশ করেন। স্মারকলিপিতে উল্লেখ করেন- ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠ এ এলাকার সকল শ্রেণী পেশার ও সকল ধর্মের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় এবং এলকার প্রায় সকল প্রকার ঐতিহ্যবাহী খেলাধুলা, সাংস্কৃতিক ও ধর্মীয় কর্মকান্ডের একমাত্র প্রাণ কেন্দ্র। বর্তমানে মাঠটি এ অঞ্চলের সকল মানুষের সামাজিক জীবনের এক অবিচ্ছেদ্য অংশ এবং এলাকার উদীয়মান খেলাধুলা প্রিয় তরুন সমাজের সুস্থ শারিিরক বিনোদনের একমাত্র মাধ্যম। সুদীর্ঘ কাল ধরে এ মাঠের অনেকক্রীড়াবিদ প্রতিভাবান খেলোয়াড় দেশ-বিদেশে প্রতিবার আলো ছড়াচ্ছেন।
কিন্তু অতীব দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, এলাকাবাসীর প্রাণপ্রিয় গৌরবাজ্জ্বল এ ঐতিহ্যবাহী মাঠটি কতিপয় অসাধু, স্বার্থান্বেষী, হীনমনা ও কুচক্রি মানুষের ব্যক্তি স্বার্থে অপব্যবহারের কারণে মাঠটি খেলাধুলা প্রিয় তরুন সমাজের কাছে রীতিমত মৃত্যুকূপ হয়ে দাড়িয়েছে। প্রতিবছর কোরবানীর পশুর হাট ইজারাদারগণ নিয়ম অনুযায়ী হাট শেষে মাঠ খানাখন্দক ভরাট ও বাঁশের ভাঙ্গা অংশ পরিস্কার করার কর্থ থাকলেও এর কোনটাই করেন না। বিভিন্ন কারনে মাঠটি খেলোয়াড়দের খেলার পরিবর্তে বিভিন্ন কাজে ব্যবহার হচ্ছে তাই মাঠটি সকল প্রকার অপব্যবহার মুক্ত করে মাঠটির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে খেলোয়াড়রা দাবী জানান।স্মারকলিপি পেশ করার সময় উপস্থিত ছিলেন- শামসুজ্জামান ডলার, শরীফুল ইসলাম, আশেফ মাহমুদ সংগ্রাম, মোঃ রাজিব, নাজমুল খান প্রমূখ।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply