লাকসামে শিক্ষক লাঞ্চিত, শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ, ক্লাশ বর্জন

কুমিল্লা প্রতিনিধি :–
কুমিল্লার লাকসামের গোবিন্দপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে এক শিক্ষককে লাঞ্চিত করার প্রতিবাদে রোববার বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও ক্লাশ বর্জন করেছে।
বিদ্যালয় সূত্রে জানা যায়, ওইদিন সকাল ১০টায় বিদ্যালয়ের লাঞ্চিত ঐ শিক্ষক শ্রেণীকক্ষে যাচ্ছিলেন। ওই সময় লক্ষিপুর গ্রামের সুমন নামে এক যুবক এসে ওই শিক্ষককে বারান্দা থেকে মাঠে টেনে নিয়ে শারীরিক ভাবে লাঞ্চিত করে দ্রুত সটকে পড়ে। এ সময় ওই যুবকের সঙ্গে আরও তিন থেকে চারজন যুবক ছিল।
ঘটনার প্রতিবাদে তাৎক্ষনিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা ক্লাস বর্জন এবং বিক্ষোভ প্রদর্শন করে। তাঁরা এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করে গ্রেপ্তারসহ কঠোর শাস্তির দাবি জানান।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইকবাল হোসেন মজুমদার জানান, আগের দিন মো. এমরান হোসেন নামে বিদ্যালয়ের দশম শ্রেণীর ব্যবসা শিক্ষা শাখার এক ছাত্রকে অসদাচরণের জন্য ঐ শিক্ষক বেত্রাঘাত করেন। ওই ঘটনার জের ধরে তার এলাকার বহিরাগত ওই যুবক এই শিক্ষককে লাঞ্চিত করেছে। তিনি বলেন, ঘটনার পর পর বিষয়টি তিনি বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে অবহিত করেছেন।
বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. খোরশেদ আলম ওরফে তোতা বলেন, এই ঘটনায় কমিটির অন্যান্য সদস্য এবং স্থানীয় অভিভাবকদের নিয়ে জরুরী সভা করে বিষয়টি মিমাংসার জন্য আগামী বৃহস্পতিবার একটি শালিস বৈঠকের দিন ধার্য্য করা হয়েছে।
এদিকে বিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারসহ তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি জানিয়ে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দেন।
অপরদিকে বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি মো. জাহাঙ্গীর আলম জানান, ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা না হওয়া পর্যন্ত তাঁরা বিদ্যালয়ে পাঠদান করবেন না।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. গাউছুল আজম বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাঁকে ঘটনা সম্পর্কে মুঠোফোনে অবহিত করেছেন। এই ব্যাপারে বিদ্যালয়ের শৃংখলা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হয়েছে।
এই সংবাদ লিখা পর্যন্ত শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।
লাকসাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের জানান, এই ব্যাপারে লিখিত কোন অভিযোগ পাইনি। তবে ঘটনা জানার পর আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে বিদ্যালয়ে পুলিশ পাঠানো হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply