কুমিল্লার শ্রীকাইল গ্যাস ক্ষেত্রে পরীক্ষামূলক গ্যাস উৎপাদন শুরু

কুমিল্লা প্রতিনিধি :–

কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল গ্যাস ক্ষেত্রের ৩নং কূপ থেকে পরীক্ষামূলক ভাবে গ্যাস উৎপাদন শুরু করেছে বাপেক্স। শনিবার বিকেল সোয়া ৫টায় পরীক্ষামূলক ভাবে এ গ্যাস সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পেট্রো বাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর।
জানা যায়, মুরাদনগর উপজেলার মকলিশপুরে অবস্থিত দেশের ২৫তম শ্রীকাইল গ্যাস ক্ষেত্রের এ কূপ থেকে পরীক্ষামূলক ভাবে প্রতিদিন ১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোল শুরু হলেও এ গ্যাস ক্ষেত্র থেকে প্রতিদিন গড়ে ২৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব বলে জানান পেট্রোবাংলার চেয়ারম্যান ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তরা। শনিবার বিকেলে পরীক্ষামূলক গ্যাস সরবরাহের উদ্বোধন কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো: আবদুল বাকী, জেনারেল ম্যানেজার আলমগীর হোসেন, রাশিয়ান গ্যাজপ্রমের প্রধান প্রকৌশলী হুসেইন ইয়ারিভ এবং পেট্রোবাংলা ও বাপেক্সের উর্ধতন কর্মকর্তাগণ। সংশ্লিষ্ট কর্মকর্তরা জানান, ২০১২ সালের জুলাই মাসে মকলিশপুর নামক স্থানে এ ক্ষেত্রটিতে গ্যাসের সন্ধান পাওয়া যায়। তবে এ গ্যাস ক্ষেত্র দেশের ২৫তম গ্যাস ক্ষেত্র হলেও মুরাদনগরে এটি তৃতীয় গ্যাস ক্ষেত্র। এর আগে একই উপজেলার বাখরাবাদ ও বাঙ্গরায় আরো দুটি গ্যাস ক্ষেত্র আবিস্কৃত হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply