সীমান্তে সেনা বাড়িয়ে বিপদ ডেকে আনবেন না

ঢাকা:–

ভারতকে সীমান্তে সেনা বাড়িয়ে বিপদ ডেকে না আনার হুমকি দিয়েছেন চীনের এক জেনারেল। তবে এমন এক সময়ে তিনি এ হুমকি দিলেন যখন ভারতের প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি বেইজিং সফরে রয়েছেন। খবর- রয়টার্স।

লিউ ইয়ান নামে চীনের ওই জেনারেল ভারতকে হুঁশিয়ার করে বলেছেন, সীমান্তে সেনা বাড়িয়ে অযথা বিপদ ডেকে আনবেন না। ভারতই বিশ্বের একমাত্র দেশ যারা চীনের সামরিক শক্তির সঙ্গে পাল্রা দিতে নিজেদের অস্ত্রভান্ডার বাড়ানোর কথা বলে। সুতরাং আমার মনে হয়, ভারত কি বলছে এবং কি করছে সে ব্যাপারে তাদের যথেষ্ট সতর্ক থাকা উচিত।

চীন অবশ্য বলেছে জেনারেলের ওই বক্তব্য তার একান্ত নিজস্ব। ওটি চীনের সরকারি ভাষ্য নয়। ভারতের প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি তিন দিনের এক রাষ্ট্রীয় সফরে এখন বেইজিংয়ে রয়েছে। তার এ সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত হওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। তবে চীনা জেনারেলের প্রচ্ছন্ন এই হুমকি, সম্পর্ক এগিয়ে নেয়ার ক্ষেত্রে অনেকটা বাধা হয়ে দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের মে মাসে লাদাখ সীমান্তে ভারতীয় ভূখন্ডের ২০ কিলোমিটার ভেতরে ঘাঁটি গেড়ে বসে চীনা সেনারা। পরে সেখানে অতিরিক্ত ভারতীয় সেনা মোতায়েন করা হয়। উদ্ভূত পরিস্থিতিতে উত্তেজনার সৃষ্টি হলে দুই সপ্তাহ পর চীনা সেনারা সেখান থেকে চলে যায়।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply